ঢাকা, রোববার   ২৬ মার্চ ২০২৩ ||  চৈত্র ১১ ১৪২৯

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৪, ১৫ অক্টোবর ২০২২  

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস

প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশে কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সব দিবস পালিত হয়। পালনীয় সেই সব দিবস গুলোর মধ্যে একটি হলো বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস।

১৫ অক্টোবর, বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২২। দৃষ্টি প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করে বিশ্বের এমন বিভিন্ন সংস্থা নানা আয়োজনে দিবসটি পালন করছে।

আন্তর্জাতিক সাদাছড়ি নিরাপত্তা দিবস মার্কিন যুক্তরাষ্ট্রে একটি জাতীয় দিবস। ১৯৬৪ সাল থেকে প্রতি বছরের ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়। অন্ধ বা দৃষ্টি প্রতিবন্ধী এবং অন্ধত্ব এবং স্বাধীনতার হাতিয়ারের প্রতীক, সাদা বেতের লোকদের কৃতিত্ব উদ্‌যাপনের জন্য তারিখটি আলাদা করা হয়েছে।

১৯৬৪ সালে ৬ অক্টোবর মার্কিন কংগ্রেসের একটি যৌথ রেজোলিউশন, এইচ. আর. ৭৫৩, প্রকশনা হিসাবে আইনে স্বাক্ষরিত হয়। এই রেজুলেশনটি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিকে প্রতিবছরের ১৫ অক্টোবরকে 'সাদাছড়ি নিরাপত্তা দিবস' হিসাবে ঘোষণা করার অনুমতি দেয়।

রাষ্ট্রপতি লিন্ডন বি জনসন যৌথ রেজুলেশন পাস হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রথম সাদাছড়ি নিরাপত্তা দিবস ঘোষণাপত্রে স্বাক্ষর করেন। ২০১১ সালে সাদাছড়ি নিরাপত্তা দিবসকে প্রেসিডেন্ট বারাক ওবামা দ্বারা অন্ধ আমেরিকানদের সমতা দিবস নামকরণ করা হয়েছিল। দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে এ দিবসটি পালন করে।

লায়নস ইন্টারন্যাশনালের হিসেব মতে, বিশ্বে ২৮ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে, যাতে যারা চোখে দেখে তারা তাদের চলাচলে সহযোগিতা করে। নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ির ব্যবহার করা হয়।  

সর্বশেষ
জনপ্রিয়