ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯

শেষ ব্যাটার হিসেবে ট্রেন্ট বোল্টের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ১৫ জুন ২০২২  

ট্রেন্ট বোল্ট

ট্রেন্ট বোল্ট

নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট বিশ্বের সেরা বোলারদের একজন। তবে ব্যাটিংটাও তিনি খুব খারাপ করেন, এমনটা বলা যাবে না। টেস্ট ফরম্যাটে ছোটখাটো কিছু ইনিংস খেলে দলের স্কোর বড় করতে অনেকবারই সাহায্য করেছেন তিনি। আর সেই ধারাবাহিকতায় এবার গড়েছেন বিশ্বরেকর্ড।

টেস্ট ফরম্যাটে ১১ নম্বরে ব্যাট হাতে নেমে সবচেয়ে বেশি রানের মালিক এখন বোল্ট। এই রেকর্ড গড়তে গিয়ে তিনি পেছনে ফেলেছেন শ্রীলংকার স্পিনার মুত্তিয়া মুরলিধরনকে। ইংল্যান্ডের বিপক্ষে চলমান নটিংহ্যাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৩৩ রান করে মুরালিকে পেছনে ফেলেন বোল্ট।

এতদিন টেস্টে ১১ নম্বরে ব্যাট হাতে ৬৮ ম্যাচের ৯৮ ইনিংসে সর্বোচ্চ ৬২৩ রানের মালিক ছিলেন মুরালি। ইংল্যান্ডের বিপক্ষে চলমান নটিংহ্যাম টেস্টের আগে ১১ নম্বরে ব্যাট হাতে নেমে ৫৬ টেস্টের ৭৭ ইনিংসে বোল্টের রান ছিল ৬০৭। লংকান কিংবদন্তিকে টপকে যেতে তার দরকার ছিল ১৭ রান।

ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ১৬ রান করে মুরালির রেকর্ড স্পর্শ করেছিলেন বোল্ট। দ্বিতীয় ইনিংসে ১৭ রান করার পথে বিশ্বরেকর্ড ভাঙ্গেন তিনি। বর্তমানে টেস্টের ১১ নম্বরে ব্যাট করে বোল্টের সংগ্রহ ৫৭ টেস্টের ৭৯ ইনিংসে ৬৪০ রান। মুরালির চেয়ে ১৯ ইনিংস কম খেলে সর্বোচ্চ রানের রেকর্ড করেছেন কিউই পেসার।

এই তালিকায় বোল্ট-মুরালির পরের তিনটি স্থানে আছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ও ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ।

টেস্টে ১১ নম্বরে সর্বোচ্চ রান করা শীর্ষ পাঁচ ব্যাটার:

ব্যাটার     ইনিংস     রান
ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)*    ৭৯    ৬৪০
মুত্তিয়া মুরালিধরন (শ্রীলংকা)    ৯৮    ৬২৩
জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)*    ১৬৫    ৬১৮
গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)    ১২৮    ৬০৩
কোর্টনি ওয়ালশ (ওয়েস্ট ইন্ডিজ)    ১২২    ৫৫৩

সর্বশেষ
জনপ্রিয়