ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮

শিশু কিংবা বয়স্কদের কান পাকা রোধে করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ২৩ আগস্ট ২০২০  

ছবি: কানে ব্যথা

ছবি: কানে ব্যথা

কান পাকা রোগ শিশু থেকে শুরু করে বয়স্কদেরও হয়ে থাকে। সাধারণত কানে পানি ঢুকলে বা বিভিন্ন কারণে এ রোগ হতে পারে। অসহ্য ব্যথা হয়ে থাকে কান পাকলে। বয়স্করা এই ব্যথা সামলে উঠলেও শিশুরা পারে না। এ কারণে শিশুর কান পাকা সমস্যায় বেশি নিয়ে বেশিরভাগ বাবা-মা চিহ্নিত হয়ে পড়েন।

ইমপালস হাসপাতালের (তেজগাঁও, ঢাকা) ইএনটি বিশেষজ্ঞ ও সার্জন অধ্যাপক ডা. জাহীর আল-আমিন যুগান্তরকে বলেন, শিশুরা কান পাকা রোগে বেশি ভুগে থাকেন। শিশুকে গোসল করানোর সময় অসতর্কভাবে কানে পানি ঢুকলে এ সমস্যা হতে পারে। জেনে নিন কান পাকা রোগের কারণ-

১. শিশুকে গোসল করানোর সময় অসতর্কভাবে কানে পানি ঢুকলে এ সমস্যা হতে পারে। গোসল করানোর সময় কানে তুলা ভিজিয়ে গুঁজে রাখুন।

২. শিশুকে খাওয়ানোর সময় চিৎ করে শুয়ে খাওয়ালে কান পাকতে পারে। শুধু তাই নয়, এতে শিশুদের ঘন ঘন শ্বাসতন্ত্রে সংক্রমণ হয়। যেমন- সর্দি, কাশি, গলা ব্যথা ইত্যাদি।

৩. টনসিল বা এডেনয়েডের সার্জারির পরও জটিলতা হিসেবে কান পাকতে পারে।

কান পাকার লক্ষণ

এর প্রধান লক্ষণ হলো কানে ব্যথা বা ভারী অনুভব করা, পুঁজ বা অন্য কোনো তরল বের হওয়া ও ব্যথা হওয়া।

প্রতিকার ও প্রতিরোধ

কান পরিষ্কার করার জন্য কটন বাড, কাঠি ব্যবহার করা যাবে না। অর্থাৎ কান খোঁচাখুঁচি করা যাবে না। ব্যথা থাকলে চিকিৎসকের পরামর্শে ব্যথানাশক ওষুধ খাওয়ানো যেতে পারে। দীর্ঘদিন এ রোগে ভুগতে থাকলে এবং চিকিৎসা না করালে শিশু বধির হয়ে যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়