ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮

রোজায় বদ হজম থেকে মুক্তি দেবে ঘরোয়া টোটকা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:১৫, ২ মে ২০২০  

বদহজম আজকাল বেশ সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। খাবারে একটু এদিক সেদিক হলেই দেখা দেয় বদ হজমসহ পেটের নানা সমস্যা। আর রোজার সময় এই সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। এটি যেমন অস্বস্তিকর তেমনি যন্ত্রণাদায়ক।

বদহজম থেকে মুক্তি পেতে নানা ওষুধ খেয়ে থেকেন। তারপরও যেন মুক্তি মিলছে না এ থেকে। দুই দিন পর পর একই সমস্যা। এজন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু ততকার উপর। এগুলো কোনো পার্শবপ্রতিক্রিয়া ছাড়াই আপনার বদহজমের সমস্যা তাৎক্ষনিক সারিয়ে তুলবে। জেনে নিন উপায়গুলো- 

 বদহজম থেকে তাৎক্ষনিক মুক্তি পেতে আদা খান। এতে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড। যা আপনার পেটের সমস্যা দ্রুত সমাধান করবে। আদা আপনি কাঁচা অথবা চা বানিয়েও খেতে পারবেন।

অজওয়াইন বদহজমের চিকিৎসায় দুর্দান্ত কাজ করে। এতে রয়েছে থাইমল এবং কারভাক্রোলের মতো সক্রিয় যৌগ। যা বদহজম, অ্যাসিডিটি, ফোলাভাব সহ বিভিন্ন হজম ব্যাধি নিরাময়ে সহায়তা করে। খাওয়ার পর এক চা চামচ অজওয়াইন চিবিয়ে খান। এরপর পানি পান করুন।

> মৌরি বীজ খেতে পারেন। এতে সাউনফে ফেঞ্চোন এবং অ্যানথোলের মতো সক্রিয় যৌগ থাকে। যা পেট গ্যাস অপসারণ এবং ফোলা ভাব কমাতে সাহায্য করে। সেইসঙ্গে তাৎক্ষনিক বদহজম থেকে মুক্তি দিতে সহায়তা করে। আপনি মৌরি চিবিয়ে খেতে পারেন। আবার মৌরি চা পান করতে করতে পারেন। 

তাৎক্ষনিক বদহজম থেকে মুক্তি পেতে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেতে নিন। পুদিনায় অ্যান্টিমাইক্রোবায়াল এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বৈশিষ্ট্য রয়েছে। যা বদহজম এবং পেট সংক্রান্ত অন্যান্য সমস্যাগুলো সহজেই প্রতিরোধ করতে পারে। 

> তুলসি পাতাও এক্ষেত্রে খুব ভালো কাজ করে। এজন্য কয়েকটি পাতা চিবিয়ে খেয়ে নিন। আবার তুলসি চা ও পান করতে পারেন। 

সূত্র:বোল্ডস্কাই

সর্বশেষ
জনপ্রিয়