ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮

ভিডিও কলিং ডিভাইস নিয়ে এলো ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৭:০৭, ২৪ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হঠাৎ ভিডিও লাইভে এসে বহনযোগ্য ভিডিও কলিং ডিভাইস অবমুক্ত করেছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুকের ভিডিও কলিং এসব ডিভাইসের নাম পোর্টাল। তৃতীয় প্রজন্মের এই ডিভাইসের দুটি সংস্করণ (পোর্টাল গো ও পোর্টাল প্লাস) সম্পর্কে তিনি বিস্তারিত আলোচনা করেন।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ব্যবসায়িক ও দাফতরিক কাজে যোগাযোগ কিংবা মিটিংয়ের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। ডিভাইসগুলো এখন আমেরিকানরা প্রি-অর্ডারের সুযোগ পাবেন, তবে ১৯ অক্টোবর থেকে ডেলিভারি প্রক্রিয়া শুরু হবে।

২০১৮ সালে এ ধরনের ডিভাইস প্রথমবারের মতো অবমুক্ত করেছিল ফেসবুক। তবে সেই সময়ে ডিভাইসগুলো খুব একটা জনপ্রিয়তা পায়নি। সেসব ডিভাইস কী সংখ্যক বিক্রি হয়েছে, সেই হিসাবও প্রকাশ্যে আনেনি ফেসবুক।

হুট করে আবার এমন ডিভাইস কেন আনা হলো, তা নিয়েও অনেক রকমের কথা শোনা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, চলমান করোনা পরিস্থিতিতে এ ধরনের ডিভাইসগুলোর চাহিদা বাড়ার কারণে তড়িঘড়ি করে ভিডিও কলিং ডিভাইস বাজারে এনেছে ফেসবুক। তবে, এটিকে আরও উন্নত করতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, করোনা মহামারির সময়ে পোর্টালের বিক্রি বেড়েছে। অনেক প্রতিষ্ঠান ‘হোম অফিস’ চালু করায় বাসায় থেকেই কাজ করছেন কর্মীরা। ফলে ভিডিও কলিং ডিভাইসটির বিক্রি বেড়েছে বলে জানান তিনি।

১০ ইঞ্চি পর্দার পোর্টাল গোর দাম ধরা হয়েছে ১৯৯ ডলার। এই ডিভাইস দিয়ে এক চার্জে টানা ৫ ঘণ্টা ম্যাসেঞ্জারে কথা বলা যাবে। ১৪ ইঞ্চি পর্দার পোর্টাল প্লাসের দাম নির্ধারণ করা হয়েছে ৩৪৯ ডলার।

সর্বশেষ
জনপ্রিয়