ঢাকা, বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

জিয়ার মতোই বাংলাদেশকে ভুল পথে পরিচালনা করতে চায় খালেদা-তারেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ১০ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

জিয়াউর রহমানের বিএনপি ও খালেদা জিয়ার বিএনপির চরিত্র এক। জিয়া বিএনপি করেছিলেন রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে রাজনীতি করতে। জিয়া বঙ্গবন্ধুর ঘাতক ও যুদ্ধাপরাধীদের দায়মুক্তি দিয়েছেন। আর বিএনপিকে সংগঠিত করতে গিয়ে যুদ্ধাপরাধী-জঙ্গিদের সাথে হাত মিলিয়েছেন খালেদা। ক্ষমতা পাকাপোক্ত করতে বিরোধী দল ও মত দমন, রক্ত, প্রতিহিংসাপরায়ন রাজনীতি করে জিয়ার মতোই বাংলাদেশকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা করেছেন বেগম জিয়াও। জিয়া ও বেগম জিয়ার রাজনৈতিক দর্শন নিয়ে এমনটাই মন্তব্য রাজনৈতিক বিশ্লেষকদের।

জিয়া ও বেগম জিয়ার অপশাসনের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক একজন অধ্যাপক বলেন, জিয়ার শাসনামলে দেশ অন্ধকারাচ্ছন্ন অধ্যায়ে প্রবেশ করে। ক্ষমতা পাকাপোক্ত করতে জিয়া শুরু করেন বিনা বিচারে সেনা সদস্য, বিরোধী দলীয় নেতা-কর্মীদের হত্যা। বঙ্গবন্ধুর খুনিদের বিচার না করে উল্টো তাদের পুরস্কৃত করেন জিয়া। স্বাধীনতাবিরোধীদের দেশে ফিরিয়ে এনে তাদের রাজনীতি করার সুযোগ দেন। দেশে মাদক, জুয়ার বিস্তার লাভ করে জিয়ার শাসনামলে। প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষ বাংলাদেশে সাধারণ মানুষের সহমর্মিতা পেতে ধর্মীয় রাজনীতির পৃষ্ঠপোষকতা করেন জিয়া। দেশকে পাকিস্তানী ভাবধারায় ফিরিয়ে নিতে সকল অপকর্ম করেন স্বৈরশাসক জিয়া।

তিনি আরো বলেন, জিয়ার রাজনৈতিক আদর্শকে ধারণ করে বাংলাদেশকে পিছিয়ে দিতে ধ্বংসের পথে হাঁটেন বেগম জিয়া। যুদ্ধাপরাধী জামায়াতকে রাজনৈতিক সঙ্গী বানিয়ে দেশে জঙ্গিবাদের বিস্তার ঘটান। বেগম জিয়ার প্রচ্ছন্ন মদদে দেশে বিরোধী দল দমনে রক্তপাতের রাজনীতি শুরু করেন তারেক রহমানও। যুদ্ধাপরাধ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের মতো রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িয়ে বেগম জিয়া ক্ষমতা ধরে রাখতে বড় ধরনের ভুল করেন। তার রাজনৈতিক ভুলের সুযোগ নিয়ে তারেক রহমান হয়ে ওঠেন আরো বেপরোয়া। দুর্নীতি ও জঙ্গিবাদের কারণে আন্তর্জাতিক মহলে বিতর্কের মুখে পড়ে বিএনপি-জামায়াত সরকার। পুনরায় অন্ধকার পথে যাত্রা শুরু করে বাংলাদেশ। কিন্তু সেই যাত্রা দীর্ঘস্থায়ী হয়নি। মানুষ মুখ ফিরিয়ে নেয়ায় বেকায়দায় পড়ে বিএনপি, আবারও আলোর পথে যাত্রা শুরু করে বাংলাদেশ। মাঝখানে খুন ও রক্তপাতের রাজনীতি করায় বিএনপি ব্যর্থতার অতল গহ্বরে হারিয়ে যাচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়