ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮

বিক্রি হচ্ছে লন্ডনে থাকা রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিক্রি হতে চলেছে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত লন্ডনের বাড়ি। ১৯১২ সালে তিন বেডরুমের এ বাড়িতে বসেই গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদ করেছিলেন কবিগুরু। ১৯১৩ সালে সেই গীতাঞ্জলির জন্যই নোবেল পুরস্কার পান তিনি। 

এর আগে, ২০১৫ সালে লন্ডনে এসে বাড়িটি দেখে সরকারিভাবে তা কেনার জন্য ভারত সরকারকে চিঠি লিখেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু, হেরিটেজ সম্পত্তি হওয়ায় সে সময় তা কেনা সম্ভব হয়নি। বর্তমানে সম্পত্তিটি ব্যক্তিগত হাতে যাওয়ায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান মালিক।

২০১৫ এবং ২০১৭ সালে দুইবার বাড়িটি কিনে নিয়ে সংরক্ষণের আবেদন জানালেও ভারত সরকারের তরফে কোনো সাড়া পাওয়া যায়নি। মুখ্যমন্ত্রী বাড়িটিকে রবীন্দ্রনাথের স্মারক সংগ্রহশালা তৈরি করার পরামর্শ দিয়েছিলেন। 

১৯১২ সালে যখন লন্ডন এসেছিলেন, তখন এখানেই ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এখানেই বিশ্বকবি ১০৩টি কাব্যের অনুবাদ করে নোবেল কমিটিকে পাঠান। ১৯১৩ সালেই গীতাঞ্জলির জন্য নোবেল সম্মান পান রবীন্দ্রনাথ ঠাকুর। তারপরও ১৯৩১ সাল পর্যন্ত এই বাড়িতে অনেকটা সময়ই কাটিয়েছিলেন তিনি। 

রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত এই তিন বেডরুমের বাড়িটি দাম উঠেছে ২৭ লাখ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২৭.৩০ কোটি টাকা। উত্তর লন্ডনের হ্যাম্পস্টেড হিথে অবস্থিত এই বাড়িটি বিক্রির দায়িত্বে রয়েছেন ইওরোপিয়ান কোম্পানি গোল্ডস্মিথ অ্যান্ড হাওল্যান্ড। এতদিন ওই বাড়িটি হেরিটেজ হিসেবেই মান্যতা পেত, কিন্তু হেরিটেজ ট্রাস্টের মেয়াদ শেষ হওয়ার পরে তা আর বাড়ানো হয়নি। ফলে ১৮৬৩ সালে তৈরি এই ভিক্টোরিয়ান ভিলা ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত হয়। 

সর্বশেষ
জনপ্রিয়