ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২ ||  আষাঢ় ১১ ১৪২৯

ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়াল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ৩০ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে সাপ্তাহিক শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। এরমধ্যে ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৭৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪৯ ও ২১১০ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে এক হাজার ১৭২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৩২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯৪০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে এদিন ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির কোম্পানি, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, ন্যাশনাল ফিড, লাফার্জহোলসিম, লংকাবাংলা, রিপাবলিক ইন্স্যুরেন্স, রবি, প্যারামউন্ট ইন্স্যুরেন্স ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৫৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৮১ লাখ টাকার।

সর্বশেষ
জনপ্রিয়