ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৭ ১৪২৮

সবাইকে একযোগে দুর্নীতি প্রতিরোধ করতে হবে: দুদক চেয়ারম্যান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৯, ৯ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুর্নীতিকে বৈশ্বিক সমস্যা উল্লেখ করে তা প্রতিরোধে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করে প্রতিরোধমূলক কর্মকাণ্ডে জোর দেওয়ার তাগিদ দিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ।

তিনি বলেছেন, দুর্নীতি একটি দেশের বা একটি পরিবারের সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। সবাইকে নিয়ে একযোগে দুর্নীতি প্রতিরোধ করতে হবে। দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম, দুর্নীতিবিরোধী উদ্যোগ গ্রহণ করে দুর্নীতি প্রতিরোধ করতে হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় মানুষকে সচেতন ও গণজাগরণের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করার দৃঢ় অঙ্গীকার নিয়ে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান।

তিনি বলেন, শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব না। সমাজের সব স্তরের মানুষের সচেতনতা ও অংশগ্রহণ প্রয়োজন। তাদের দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমে অংশীজন করতে হবে। এজন্য দুদক জনসম্পৃক্ততামূলক কাজ চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হচ্ছে। জাতিসংঘ সারাবিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুদক ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দুদক কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) জহুরুল হক, দুদক সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, মহাপরিচালক ও পরিচালকসহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়