ঢাকা, রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

এবারের বাণিজ্য মেলা হতে পারে অনলাইনে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

নভেম্বর-ডিসেম্বরে দ্বিতীয় ধাপে বাড়তে পারে চলতি মহামারির প্রকোপ। এমনটাই আশঙ্কা করা হচ্ছে। তাই চলতি মহামারির কারণে প্রতিবারের মত এবার ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে কি-না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রানুসারে, এবারের মেলা ২৬ মার্চ শুরুর প্রস্তাব এসেছে। সবকিছু বিবেচনা করে এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলা ভার্চুয়াল বা অনলাইনে এবং শারীরিক ‍উপস্থিতি উভয় পদ্ধতিতে আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সরকার। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত রফতানি উন্নয়ন ব্যুরোর ১৪০তম বোর্ড সভায় আগামী বাণিজ্য মেলা নিয়ে আলোচনা হয়। আলোচনায় এসব বিষয় উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এদিকে ২০২১ সাল থেকেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর পূর্বাচলে, এমনটি সিদ্ধান্ত সরকারের। এ জন্য আগারগাঁও থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থায়ীভাবে পূর্বাচলে নিয়ে যাওয়ার জন্য সেখানে বাণিজ্য মেলার নিজস্ব কমপ্লেক্স বা বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। কিন্তু সে কমপ্লেক্স এখনো বুঝিয়ে পায়নি সরকার। ডিসেম্বারের মধ্যে কমপ্লেক্স সরকারের কাছে হস্তান্তর করতে চায় নির্মাণের দায়িত্বে থাকা চীনা প্রতিষ্ঠান।

তবে সরকার তাদেরকে অক্টোবরের মধ্যেই হস্তান্তর করতে তাগাদা দিচ্ছে। নির্মাণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান যখন কমপ্লেক্স বুঝিয়ে দেবে, একইসঙ্গে সে সময় করোনা পরিস্থিতি কেমন থাকবে তার ওপর ভিত্তি করে আগামী মেলা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে আজকের সভায় জানানো হয়েছে।

ভার্চুয়ালি মেলা হলে সেটা কী ফরম্যাটে হবে বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্টল বা প্যাভিলিয়ন স্থাপন করা হবে। সেসব স্টল বা প্যাভিলিয়ন অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। এর ফলে দর্শনার্থী বা ক্রেতা মেলা প্রাঙ্গণে না গিয়েও অনলাইনে সব পণ্য দেখতে পারবে। পছন্দ অনুযায়ী পণ্য ক্রয়ও করতে পারবে।

তিনি আরো বলেন, অনলাইনের মাধ্যমে বিভিন্ন দেশের ক্রেতারাও পণ্যের কেনার জন্য অর্ডার করতে পারবেন। বর্তমানে বিশ্বে প্রায় অধিকাংশ দেশেই এভাবে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

তবে ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতিতি উভয় পদ্ধতিতেই আগামী বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে। পরিস্থিতির ওপর নির্ভর করে এবারের মেলার আয়োজন করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়