ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯

নারিকেল তেলেই দূর হবে মশা

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ০৯:৪৪, ১৬ আগস্ট ২০২২  

নারিকেল তেলেই দূর হবে মশা

নারিকেল তেলেই দূর হবে মশা

একটু বৃষ্টি আবার গরম, বছরের এই সময়ে গরমটা অতিরিক্তই বাড়িয়ে দেয়। আর বর্ষা এলেই বাড়তে থাকে মশার উপদ্রবও। মশার কামড় থেকে বিভিন্ন সমস্যা হয়! ম্যালেরিয়া, ডেঙ্গি, চিকুনগুনিয়া আরো কত কী! তাই একটাও মশা যাতে না কামড়ায়, সব সময় সতর্ক থাকতে হয়।

মশার কয়েল, মশা মারার স্প্রে কোনো কিছু দিয়েই মশা দূর করা যায় না। তবে এগুলোর বেশি ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই প্রাকৃতিক উপায়েই যতটুকু সম্ভব মশা তাড়ানোর ব্যবস্থা করুন। জেনে নিন, ঘরোয়া উপায়ে মশা প্রতিরোধক তৈরির চারটি প্রক্রিয়া-

নিম তেল ও নারিকেল তেল
গবেষণায় দেখা গেছে, নিম তেলকে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে বিভিন্ন প্রজাতির মশা থেকে সুরক্ষা পাওয়া যায়। ১০ ফোঁটা নিম তেলের সঙ্গে ৩০ এমএল নারিকেল তেল ভালোভাবে মেশান। এই মিশ্রণটি শরীরের খোলা অংশে ব্যবহার করুন। দিনে দুইবার ব্যবহার করতে পারেন।

দারুচিনি তেল ও পানি
গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু রোগবাহী এডিস ইজিপ্টাই মশা তাড়াতে বেশ কার্যকর দারুচিনি তেল। ১০ ফোঁটা দারুচিনি তেলকে ৩০ থেকে ৪০ এমএল পানিতে মিশিয়ে শরীরের খোলা অংশে ব্যবহার করুন।

রসুন ও লেবু
পাঁচ থেকে ছয়টি রসুনের কোয়া কুচিকুচি করে কেটে নিন এবং এতে এক টেবিল চামচ মিনারেল অয়েল মিশিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর রসুন ছেঁকে পানীয় আলাদা করে তাতে এক চা চামচ লেবুর রস মেশান। এরপর এই পানীয়তে দুই কাপ পানি মিশিয়ে শরীরের খোলা স্থানে ব্যবহার করতে পারেন। ঘরের গাছপালাতেও ছিটাতে পারেন। দেখবেন মশা কাছে ঘেষবে না। 

লবঙ্গ ও লেবু
একটি লেবু কেটে দুই টুকরো করুন। লেবুর কাটা টুকরো দুটিতে পাঁচ থেকে ছয়টি লবঙ্গ ঢুকিয়ে রুমে রাখলে মশা বের হয়ে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়