ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯

কোরবানির হাটে যে ৫ জাতের গরু বেশি জনপ্রিয়

ফিচার ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ৬ জুলাই ২০২২  

কোরবানির পশুর হাট জমে উঠেছে। গরু-ছাগল বেচাকেনা বাড়ছে। এরইমধ্যে দেশের বিভিন্ন হাট মাতাচ্ছে শাকিব খান, জায়েদ খান, রোমিও, রাজা ও বাদশাসহ বাহারি নামের বেশকিছু গরু। সুঠামদেহী ও স্বাস্থ্যবান এবং আকর্ষণীয় নাম থাকায় গরুগুলো সবার দৃষ্টি কাড়ছে।

দেশের কোরবানির হাটে নানা ধরনের গরু থাকলেও বিশেষ কিছু বৈশিষ্ট্যের কারণে কয়েকটি জাত মানুষের কাছে বেশি জনপ্রিয়। বিশেষ করে বাড়িতে লালন-পালন করা দেশি গরুর কদর ক্রেতাদের মাঝে সব সময় থাকে। কারণ এই গরু অনেকের বাজেটের মধ্যে যেমন থাকে, তেমন মাংস সুস্বাদু।

প্রাণিসম্পদ অধিদফতর এবং খামারিরা এবারের কোরবানির হাটে পাঁচটি জনপ্রিয় জাতের গরুর কথা উল্লেখ করেছেন। সেগুলো হলো-

শাহীওয়াল গরু

পাকিস্তানের সিন্ধুতে এই গরুর জন্ম। এরা ধীর ও শান্ত প্রকৃতির। শাহীওয়াল জাতের গরু আকারে বেশ লম্বা এবং মোটাসোটা ভারী দেহ। সাধারণত এ জাতের গরুর দেহের রং ফ্যাকাসে লাল। তবে কখনো গাঢ় লাল বা লালের মাঝে সাদা ও কালো ছাপযুক্ত হয়। এসব গরুর সর্বনিম্ন দাম এক লাখের বেশি।

শাহীওয়াল জাতের গাভীর ওজন ৪৫০-৫৫০ কেজি এবং ষাঁড়ের ওজন ৬০০-১০০০ কেজি। জন্মকালে বাছুরের ওজন ২২-২৮ কেজি। মাথা প্রশস্ত, পা ছোট, শিং ছোট কিন্তু মোটা। গলকম্বল বৃহদাকার যা ঝুলে থাকে। শাহীওয়াল জাতের গরুর ত্বক পাতলা ও শিথিল।

প্রাণিসম্পদ অধিদফতরের উপপরিচালক ডা. মো. শাহিনুর আলম বলেন এই জাতের গরু বহুদিন ধরে বাংলাদেশেই উৎপাদন করা হচ্ছে। দেখতে অনেকটা লাল রঙের, আর বেশ বড়।

সর্বশেষ
জনপ্রিয়