ঢাকা, সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

সংরক্ষিত নারী কাউন্সিলররা কেন সনদপত্র পারবেন না জানতে চেয়ে রুল জারি হাইকোর্টের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০৩, ২৩ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সিটি কর্পোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলরা মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র কেন প্রদান করতে পারবেন না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি ঢাকা মেইলকে জানিয়েছেন রিটকারীর আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এর আগে, গত ১১ জানুয়ারি নারী কাউন্সিলর খালেদা আলম, সাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুলের পক্ষে রিট করেন এই আইনজীবী।

রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছে।

গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিবের সই করা একটি দাফতরিক আদেশ জারি করা হয়। ঐ আদেশে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি কর্পোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলি ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩ (৩) অনুসারে সাধারণ কাউন্সিলরদের ওপরে অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কাউন্সিলরদের প্রদান করার আইন ও বিধিগত সুযোগ নেই।

পরে ঐ আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়