ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯

এসবিএসপি সাহিত্য পুরস্কার পেলেন ৬ জন বিশিষ্ট সাহিত্যিক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৩, ৭ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) সাহিত্য পুরস্কার পেলেন ছয়জন বিশিষ্ট সাহিত্যিক। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে নগদ অর্থ ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

এ বছর কবিতায় কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, উপন্যাসে কথাসাহিত্যিক নূরুউদ্দিন জাহাঙ্গীর, ছোটগল্পে কানিজ পারিজাত ও প্রিন্স আশরাফ, শিশুসাহিত্যে মামুন সারওয়ার এ পুরস্কার পান।

একই সময়ে বীর মুক্তিযোদ্ধা মরহুম ছায়েদুল ইসলাম গ্রন্থ স্মারক এবং আবৃত্তি স্মারক পেয়েছেন ইমরুল ইউসুফ, ওবায়দুল সমীর, ফারুক সুমন, রনি রেজা, খান মুহাম্মদ রুমেল, সৈয়দ আনোয়ার রেজা, সৈয়দ শাহনুর আহমেদ, শাহীন রায়হান, আয়েশা মুন্নি, ফারজানা মালিক নিম্মী, ইসরাত জাহান, আহসান উল্লাহ তমাল, মহসিন খোন্দকার, ওবাইদুল হক, মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু, তামান্না ইসলাম, হোসনে আরা জেমী, সুমন্ত গুপ্ত, নুসরাত সুলতানা, ইভান অনিরুদ্ধ, জিন্নাত আরা রোজী, ওমিত ত্রিবেদী, মেহেদী হাসান আকাশ, নুরুন্নাহার ডলি, আমিনা সুলতানা সানজানা।

অধ্যাপক ডা. শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সাবেক পরিচালক কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া। এ সময় বিশেষ অতিথি ছিলেন ময়না মোবাইল আই হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আশরাফ উদ্দিন আহমেদ ও আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা।

প্রধান আলোচক ছিলেন কবি ও নির্মাতা মাসুদ পথিক। আলোচক ছিলেন প্রকৌশলী তারেক হাসান। স্বাগত বক্তব্য দেন সংগঠনের প্রতিষ্ঠাতা কবি ও কথাশিল্পী ফখরুল হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি খান মুহাম্মদ রুমেল ও শব্দনীল।

সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) গত ছয় বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কবি-লেখকদের পুরস্কৃত করে আসছে। প্রতিবছর জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে তা প্রদান করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়