ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯

কিশোরগঞ্জে আজকে যোগদান করবেন পদায়নক্রীত ১২২ চিকিৎসক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ২৮ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জে গণবদলির কারণে হাসপাতালগুলোতে সৃষ্ট চিকিৎসকসংকট টানা ১৫ দিন পর অবসান হতে যাচ্ছে। জেলার ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২২ জন চিকিৎসক পদায়ন করা হয়েছে। আজ সোমবারই তাঁদের কর্মস্থলে যোগদান করার কথা।  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত ১৪৮ পৃষ্ঠার এক প্রজ্ঞাপনে চিকিৎসক পদায়নের এই নির্দেশনা জারি করা হয়।

গতকাল রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের ৪৯২টি হাসপাতালে তিন হাজার ৯৫৭ জন নতুন চিকিৎসকের ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আজ সোমবার থেকেই ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় নিয়োগ পাওয়া চিকিৎসকরা নিজ নিজ কর্মস্থলে যোগ দেবেন। এর মধ্যে কিশোরগঞ্জ জেলায় নিয়োগ পাচ্ছেন ১২২ জন চিকিৎসক। সূত্র মতে, কটিয়াদীতে সর্বোচ্চ ১১ জন, বাজিতপুর, মিঠামইন, কুলিয়ারচর ও ভৈরবে ১০ জন করে, ইটনা, অষ্টগ্রাম, হোসেনপুর ও পাকুন্দিয়ায় ৯ জন করে, কিশোরগঞ্জ সদর, করিমগঞ্জ ও তাড়াইলে আটজন করে এবং নিকলীতে সর্বনিম্ন সাতজন চিকিৎসক নিয়োগ পেয়েছেন।

গতকাল বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, চিকিৎসক না থাকায় দুজন স্যাকমোই (সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিক্যাল অফিসার) আউটডোরের রোগী দেখছেন। গত ১৩ ফেব্রুয়ারিসহ দুই দফায় কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অন্তত ৩৭ জন চিকিৎসককে বদলি করা হয়। জেলার সবগুলো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকসংকট দেখা দেয়।

স্বাস্থ্য বিভাগ থেকে সে সময় জানানো হয়, ৩৯তম বিসিএসে নিয়োগ পাওয়া এবং উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসকদের মধ্যে যাঁদের দুই বছর পূর্ণ হয়েছে, কেবল তাঁদেরই দুই দফায় বদলি করা হয়েছিল। বদলির যৌক্তিকতা তুলে ধরতে গিয়ে এক চিকিত্সা কর্মকর্তা বলেছিলেন, ৪২তম বিসিএসের চিকিৎসকদের পদায়নের জন্য হাসপাতাল ফাঁকা দেখাতে হচ্ছে। ফাঁকা না দেখালে নতুন চিকিৎসকদের পদায়ন হবে না।  

বাজিতপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সিনথিয়া তাসমিন বলেন, নতুন নিয়োগের কারণে চিকিৎসকসংকট কাটবে।

সিভিল সার্জন সাইফুল ইসলাম জানান, জেলার জন্য নতুন ১২২ জন চিকিৎসক নিয়োগ পেয়েছেন। চিকিৎসক বদলির কারণে সাময়িক সংকট দেখা দিলেও নতুন চিকিৎসকদের পদায়নের মধ্য দিয়ে আজ থেকে এ সংকট থাকছে না।

সর্বশেষ
জনপ্রিয়