ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

জার্মানিতে একদিনে ১ লাখের বেশি সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৫, ১৯ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে জার্মানিতে সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশটির গণস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও এক লাখের বেশি সংক্রমণ ধরা পড়েছে।

রবার্ট কোচ ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী, ইউরোপের বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ১২ হাজার ৩২৩। একই সময়ে মারা গেছে ২৩৯ জন।

সংক্রমণের গতি রোধ করতে আরও কঠোর বিধিনিষেধ জারি করেছে জার্মানি। বার এবং রেস্টুরেন্টে সীমাবদ্ধতা আনা হয়েছে। যারা বুস্টার ডোজ নিয়েছেন বা এরই মধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তারাই বার এবং রেস্টুরেন্টে যাওয়ার অনুমতি পাবেন।

এছাড়া একসঙ্গে ১০ জন মানুষ সমবেত হওয়ার সুযোগ পাবেন বলে জানানো হয়েছে। দেশটিতে নতুন সংক্রমণের ৭০ শতাংশের বেশিই ওমিক্রনে আক্রান্ত।

ওমিক্রনের কারণে ইউরোপের অন্যান্য দেশেও সংক্রমণ বাড়ছেই। ফ্রান্সে প্রতিদিন গড়ে প্রায় তিন লাখ নতুন সংক্রমণ ধরা পড়ছে।

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কলজ দেশজুড়ে ভ্যাকসিন বাধ্যতামুলক করতে চান। দেশটিতে ইতোমধ্যেই ৬ কোটি মানুষ ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন।

এদিকে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯৬৬৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৮ লাখ ৫০ হাজার ৫৩ জনের।

এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭২ হাজার ৮৯৫ জনে। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৮২০ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৮৭ লাখ ৬৬ হাজার ২৪৭ জন। তার মধ্যে মারা গেছেন ৮ লাখ ৭৭ হাজার ২৪০ জন।

সর্বশেষ
জনপ্রিয়