ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১০ ১৪২৮

পাকিস্তানি জেনারেল জানজুয়ার মৃত্যুতে কেন খালেদা জিয়ার শোকবার্তা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৩, ১৫ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

১৯৯৩ সালের জানুয়ারি ৮ তারিখে পাকিস্তানের সেনাপ্রধান আসিফ নাওয়াজ জানজুয়া মৃত্যুবরণ করেন। মৃত্যুর সঙ্গে সঙ্গে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া পাকিস্তানের প্রধানমন্ত্রি নাওয়াজ শরীফের কাছে শোকবার্তা পাঠান। পাকিস্তানের প্রধানমন্ত্রীও শোক জানাননি তখনও, কারণ পরাজিত জেনারেলের জন্য সরকারপ্রধান শোক প্রকাশ করতে পারেন না।

পাকিস্তান সরকার খালেদা জিয়ার শোক বিবৃতি পেয়ে মহাবিব্রত হয়ে পড়ে। পরবর্তীতে তারা কেবল খালেদা জিয়ার শোক প্রস্তাবের কারণে একটা শোক প্রস্তাব পাশ করতে বাধ্য হয়। উল্লেখ্য এই আসিফ নাওয়াজ জানজুয়া একাত্তরে বাংলাদেশের বিপক্ষে যুদ্ধ করেছিলেন। পরবর্তীতে পাকিস্তানের সেনাপ্রধান হয়েছিলেন।

১৯৭১ সালে ভারতীয় সেনাবাহিনীর প্রধান ছিলেন জেনারেল আরোরার। তিনি মৃত্যুবরণ করেন ২০০৫ সালে। খালেদা জিয়া তখন ক্ষমতায়। পুরো বিশ্বকে বিস্ময় ও হতবাক হয়ে দেখলো বাংলাদেশের পক্ষ থেকে এই স্বাধীনতার অকৃত্রিম বন্ধুর প্রতি বাংলাদেশ বা দেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোন শোক বার্তা পাঠানো হল না।

স্বাভাবিকভাবে পাকিস্তানের জেনারেল আসিফ নাওয়াজ জানজুয়ার সাথে খালেদা জিয়ার কি এমন গোপন সম্পর্ক ছিল তা জাতি আজও আগ্রহ নিয়ে জানতে চাই।

সর্বশেষ
জনপ্রিয়