ঢাকা, রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

পুঁজিবাজারে লেনদেন ১০ মে চালু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০০, ১ মে ২০২০  

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে গেলে আগামী ১০ মে থেকে পুঁজিবাজারে লেনদেন চালু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। 

বৃহস্পতিবার অনলাইনে আয়োজিত ডিএসই’র এক অনানুষ্ঠানিক পরিচালনা পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি সাপেক্ষে লেনদেন শুরু হওয়ার কথা জানায় পর্ষদের সদস্যরা।

এ প্রসঙ্গে ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে সরকারি সাধারণ ছুটির সঙ্গে পুঁজি বাজারও বন্ধ রয়েছে। এতে বিশেষ করে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্রোকারেজ হাউজগুলো এবং ক্ষুদ্র বিনিয়োগকারীরা। লেনদেন বন্ধ থাকায় এই প্রতিষ্ঠানগুলোর কোনো আয় নেই। কিন্তু কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে হবে। এছাড়া ক্ষুদ্র বিনিয়োগকারীরাও আর্থিক সংকটে ভুগছেন।

তিনি আরো বলেন, এছাড়া লেনদেন বন্ধ থাকার কারণে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যেও অনাস্থা তৈরি হচ্ছে। তাই লেনদেন চালু করার বিষয়ে বৃহস্পতিবার ডিএসইর অনানুষ্ঠানিক পর্ষদ সভা অনুষ্ঠিত হয়েছে। 

ডিএসইর পরিচালক আরো বলেন, সর্বোপরি আগামী ১০ মে থেকে লেনদেন চালু করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাসে সরকারি ছুটি বাড়লেও ওই দিন লেনদেন চালু করা হবে। তবে করোনাভাইরাসের কারণে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হলে লেনদেন চালু করা সম্ভব হবে না। 

এজন্য সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ম্যানেজমেন্টকে আরেকটি রিপোর্ট তৈরি করার জন্য বলা হয়েছে বলেও উল্লেখ করেন মিনহাজ মান্নান ইমন।

সর্বশেষ
জনপ্রিয়