ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯

পর্যবেক্ষণমূলক টিকা নিচ্ছে প্রাথমিকের ১৬ শিক্ষার্থী

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৭, ১১ আগস্ট ২০২২  

পর্যবেক্ষণমূলক টিকা নিচ্ছে প্রাথমিকের ১৬ শিক্ষার্থী

পর্যবেক্ষণমূলক টিকা নিচ্ছে প্রাথমিকের ১৬ শিক্ষার্থী

করোনা সংক্রমণ প্রতিরোধে ৫ থেকে ১১ বছরের শিশুদের (প্রাথমিকের শিক্ষার্থীদের) টিকা কার্যক্রম শুরু হচ্ছে আজ (বৃহস্পতিবার)। পর্যবেক্ষণমূলক এই কার্যক্রমে টিকা নেবে রাজধানীর মোহাম্মদপুর এলাকার আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ১৬ শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, পর্যবেক্ষণমূলক প্রয়োগ শেষে আগামী ২৫ আগস্ট থেকে সারাদেশের ১২টি সিটি কর্পোরেশনে পূর্ণাঙ্গভাবে শিশুদের টিকা কার্যক্রম পরিচালিত হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে জেলা-উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদেরও টিকা প্রয়োগ করা হবে।

‌‘পর্যবেক্ষণমূলক’ টিকা নিচ্ছে যেসব শিক্ষার্থী 

ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, শুরুর দিনে পর্যবেক্ষণমূলক শিশুদের করোনা টিকা গ্রহণে ১৬ শিক্ষার্থীকে প্রস্তুত রাখা হয়েছে। তাদের প্রত্যেককেই আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী।

তাদের মধ্যে প্রথম তালিকায় আছে বিদ্যালয়টির দ্বিতীয় শ্রেণির সৌম্য দ্বীপ দাস (রোল-৭), চতুর্থ শ্রেণির মো. আবু সায়েম ফাহিম (রোল-২০), পঞ্চম শ্রেণীর বিকাশ কুমার সরকার (রোল-১০), তৃতীয় শ্রেণীর সাইমুন সিদ্দিক (রোল-১৮), তৃতীয় শ্রেণীর মো. আরাফাত শেখ (রোল-৫), আকিব আহমেদ সায়ন (রোল-৪০), চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী মাহমুদ হোসেন (রোল-১০) ও আল-আমিন (রোল-২)।

>> শিশুদের টিকা নিতে লাগবে নিবন্ধন

এছাড়াও টিকা নেবে তৃতীয় শ্রেণীর শামীমা সিদ্দিকা তাসিন (রোল-২৭), রুপা আক্তার (রোল-৪৫), হুমায়রা আফরিন তামান্না (রোল-১৯), নিধি নন্দিনী কুন্ডু (রোল-৩৮), চতুর্থ শ্রেণীর তাসলিমা আক্তার (রোল-১), সানজিদা আক্তার (রোল-১৬), মোছা. নুসরাত জাহান আরিন (রোল-২৩) এবং প্রথম শ্রেণীর শিক্ষার্থী হীরা আক্তার (রোল-১৩)।

‌‘ছোট্ট’ শিশু হওয়ায় পর্যবেক্ষণমূলকে বেশি টিকা নয়

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, শিশুরা বয়সে একেবারে ‘ছোট্ট’ হওয়ায় পর্যবেক্ষণমূলক টিকা বেশি সংখ্যক শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে না। তাদেরকে ১৪ দিনের পর্যবেক্ষণমূলক শেষে ২৫ আগস্ট থেকে সারাদেশে সিটি করপোরেশন এলাকার শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। 

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক বলেন, ঢাকার কয়েকটি স্কুলের ১৬ শিক্ষার্থীর ওপর পর্যবেক্ষণমূলকভাবে টিকা দেওয়া হচ্ছে। তাদের পর্যবেক্ষণ করে আগামী ২৫ আগস্ট দেশের সিটি করপোরেশন এলাকার শিক্ষার্থীদের দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

প্রথম দফায় ১২ সিটি কর্পোরেশনে শিশুদের টিকা 

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামী ২৫ আগস্ট থেকে সারাদেশে শুরু হচ্ছে ৫ থেকে ১১ বছরের শিশুদের এই টিকা কার্যক্রম। প্রথম দিকে দেশের ১২টি সিটি কর্পোরেশনে এই কার্যক্রম পরিচালিত হবে। 

এসব প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম  বলেন, বৃহস্পতিবার (আজ) থেকে আমরা পর্যবেক্ষণমূলকভাবে শিশুদের টিকা কার্যক্রম শুরু করছি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হবে। এরপর ২৫ আগস্ট থেকে পুরোদমে সারাদেশে শিশুদের টিকা কর্মসূচি শুরু হবে।

খুরশীদ আলম বলেন, ৫ থেকে ১১ বছরের শিশুদের এই টিকা কার্যক্রম সারাদেশের ১২ সিটি কর্পোরেশন এলাকায় অনুষ্ঠিত হবে। টিকার প্রথম রাউন্ড চলবে ২৫ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১২ দিন। এরপর দ্বিতীয় রাউন্ড (দ্বিতীয় ডোজ কার্যক্রম) হবে প্রথম রাউন্ডের দুই মাস পর।

মহাপরিচালক আরও বলেন, শিশুদের দেওয়ার জন্য ফাইজারের বিশেষ ব্যবস্থায় তৈরি টিকা পর্যাপ্ত পরিমাণ আমাদের হাতে আছে। আমাদের টিকা কর্মীরাও সারাদেশে প্রস্তুত রয়েছে। 

শুধু সিটি কর্পোরেশনেই এই কার্যক্রম চলবে কিনা জানতে চাইলে তিনি বলেন, শুরুতে আমরা সিটি কর্পোরেশন এলাকায় শুরু করার পরিকল্পনা নিয়েছি। তবে পর্যায়ক্রমে তা সারাদেশের জেলা-উপজেলা পর্যায়েও শুরু হবে।

সর্বশেষ
জনপ্রিয়