ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭

৮ মার্চ থেকে স্কুল খুলছে ব্রিটেনে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ২৩ ফেব্রুয়ারি ২০২১  

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

দীর্ঘদিন ধরে চলা লকডাউন আস্তে আস্তে তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। মোট চার ধাপে লকডাউন তোলা হবে। এর প্রথম ধাপে ৮ মার্চ খুলে দেয়া হবে স্কুল। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। খবর বিবিসির।

এক বিবৃতিতে বরিস জনসন বলেন, ‘শিশুদের স্কুলে ফিরিয়ে আনা সবসময়েই আমাদের প্রথম লক্ষ্য। তাদের শিক্ষা এবং মানসিক ও শারীরিক সুস্থতার জন্য যা সবচেয়ে জরুরি। পাশাপাশি সাধারণ মানুষ যাতে ফের প্রিয়জনদের সঙ্গে মেলামেশা করতে পারেন, তা-ও আমরা দেখছি।’

প্রথম ধাপে দু’ভাগে লকডাউন তোলা হবে বলে পরিকল্পনা করেছে সরকার। ৮ মার্চ থেকে খুলে দেওয়া হবে সব স্কুল। পাশাপাশি দুই ব্যক্তি একসঙ্গে পার্কে বা কফি খেতে বা পিকনিক করতে যেতে পারবেন। দ্বিতীয় ভাগে ২৯ মার্চ থেকে বাড়ির বাইরে দেখা করতে পারবেন ছ’জন বা দুটি আলাদা বাড়ির বাসিন্দারা। বাইরে বেরিয়ে টেনিস ও বাস্কেট বল খেলার অনুমতি দেওয়া হবে বড়দের পাশাপাশি ছোটদেরও।

৮ মার্চ থেকে ইংল্যান্ডের কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে প্রতিদিন একজন করে আত্মীয় বা বন্ধু দেখা করতে পারবেন। মনে করা হচ্ছে, ২৯ মার্চ থেকে নিজের এলাকার বাইরে ফের পা রাখতে পারবেন বাসিন্দারা। তবে রাত কাটানো চলবে না বাইরে।

লকডাউন তোলার দ্বিতীয় পর্যায়ে খোলা হবে দোকানপাট। পাব ও রেস্তরাঁগুলোতে বাইরে বসে পানাহার করা যাবে। মে মাস থেকে খেলাধুলা ও গানবাজনার অনুষ্ঠান চালু হবে। তবে প্রয়োজন না-হলে বাড়ি থেকে অফিসের কাজ করার চালু থাকবে এখনও এবং আন্তর্জাতিক সফর বন্ধ রাখা হবে।

ধাপে ধাপে লকডাউন তোলার এই গোটা প্রক্রিয়ায় নজর রাখবে প্রশাসন। সঙ্গে চলবে টিকাকরণের কাজও। সরকার আশা করছে, মে মাসের মধ্যে ব্রিটেনের প্রত্যেক প্রাপ্তবয়স্ককে টিকা দেওয়া সম্ভব হবে।

সর্বশেষ
জনপ্রিয়