ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৬ ১৪২৭

৬৬ বছরে পা রাখলো বাংলা একাডেমি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১০, ৩ ডিসেম্বর ২০২০  

বাংলা একাডেমি

বাংলা একাডেমি

সময়ের পথপরিক্রমায় ৬৬ বছরে পা রাখলো বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণাধর্মী প্রতিষ্ঠান বাংলা একাডেমি। মাতৃভাষা আন্দোলনের চেতনায় ঋদ্ধ হয়ে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক এ প্রতিষ্ঠান।

৬৬ বছর আগে এ দিনে বর্ধমান হাউসের বটতলায় তৎকালীন পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার বাংলা একাডেমির উদ্বোধন করেছিলেন। জাতির আবেগ, শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত এ প্রতিষ্ঠান নানা চড়াই-উৎরাই পেরিয়ে সেই উদ্দেশ্যে কাজ করে চলেছে।

বাংলা একাডেমির প্রথম সচিব ছিলেন মুহম্মদ বরকতুল্লাহ, তার পদবি ছিল বিশেষ কর্মকর্তা। প্রথম পরিচালক হিসেবে ছিলেন অধ্যাপক মুহম্মদ এনামুল হক, প্রথম মহাপরিচালক ছিলেন অধ্যাপক মাজহারুল ইসলাম।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত প্রথম গ্রন্থ ছিল আহমদ শরীফ সম্পাদিত দৌলত উজির বাহরাম খানের ‘লাইলী মজনু’। সেই থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত প্রকাশিত হয়েছে ছয় সহস্রাধিক বই।

চারটি বিভাগের মাধ্যমে বাংলা একাডেমি বিভিন্ন কার্যক্রম সম্পাদন করছে। সেগুলো-গবেষণা, সংকলন ও ফোকলোর বিভাগ;  ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও পত্রিকা বিভাগ; পাঠ্যপুস্তক বিভাগ এবং  প্রাতিষ্ঠানিক, পরিকল্পনা ও প্রশিক্ষণ বিভাগ।

প্রতিষ্ঠাবার্ষিকীতে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়