ঢাকা, বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

হৃৎপিণ্ডের পাম্পিং বাড়ানোর ৪ উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০৬, ৪ নভেম্বর ২০২২  

হৃৎপিণ্ডের পাম্পিং বাড়ানোর ৪ উপায়

হৃৎপিণ্ডের পাম্পিং বাড়ানোর ৪ উপায়

হৃৎপিণ্ড রক্ত সংবহনতন্ত্রের একটি অঙ্গ। যা পাম্পের মতো সংকোচন ও প্রসারণের মাধ্যমে সারাদেহে রক্ত সংবহন করে থাকে। বিশেষজ্ঞরা বলেন, জীবন্ত এ পাম্প যন্ত্রটি দেহের বিভিন্ন অংশ থেকে শিরা মাধ্যমে আনীত রক্ত ধমনীর সাহায্যে শরীরের বিভিন্ন অংশে পাঠিয়ে দেয়। একজন সুস্থ মানুষের জীবদ্দশায় হৃদপিণ্ড গড়ে ২৬০০ মিলিয়ন বার স্পন্দিত হয় । একটি হৃদপিণ্ডের ওজন প্রায় ৩০০ গ্রাম । নারীর শরীরে তা পুরুষের চেয়ে এক - তৃতীয়াংশ কম হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, হৃৎপিণ্ড যখন স্বাভাবিকভাবে পাম্প করতে থাকে, তখন হার্ট পর্যাপ্ত অক্সিজেন পেতে থাকে এবং হৃদস্পন্দন স্থিতিশীল থাকে, কিন্তু কম ইজেকশন সমস্যা সৃষ্টি করে। 

সতর্ক বার্তা হচ্ছে, কম ইজেকশন মানে হৃৎপিণ্ড পর্যাপ্ত পরিমাণে রক্ত পাম্প করছে না এবং এর মানে হৃৎপিণ্ডে কিছু ত্রুটি তৈরি হয়েছে। হার্ট ফেইলিওর ঘটে যখন হৃদপিন্ডের পেশী যেমন- রক্ত পাম্প করা উচিত তেমন করে না। রক্ত প্রায়শই ব্যাকআপ করে এবং ফুসফুস এবং পায়ে তরল তৈরি করে। তরল জমা হওয়ার কারণে শ্বাসকষ্ট এবং পা ফুলে যেতে পারে।

হৃৎপিণ্ডের পাম্পিং বাড়ানোর কয়েকটি উপায় জানানো হয়েছে এই সময়ের প্রতিবেদনে। আপনিও জেনে নিন।

>>আপনি যদি হার্ট সংক্রান্ত কোনো উপসর্গ অনুভব করেন, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। 

>>আপনার খাদ্য থেকে এমন খাবার বাদ দিন যা আপনার হার্টের আরো ক্ষতি করতে পারে, যেমন অ্যালকোহল, কোকেন, অ্যামফিটামিন এবং সিগারেট। এই সবগুলি আপনার হৃদয়ের পাম্পিং ক্ষমতা হ্রাস করে এবং আপনার লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

>>অতিরিক্ত সোডিয়াম গ্রহণ আপনার হৃদয়ের জন্য বিপজ্জনক। অতিরিক্ত লবণ গ্রহণের ফলে শরীরে অতিরিক্ত তরল জমা হতে পারে যা সরাসরি হার্টের কার্যকারিতাকে প্রভাবিত করে। অতিরিক্ত তরল ফুসফুস, পা, লিভার এবং পেটে চলে যায়, যার ফলে শ্বাসকষ্ট, ক্লান্তি এবং ফুলে যাওয়া সাধারণ হৃদযন্ত্রের ব্যর্থতার লক্ষণ দেখা দেয়।

>>ওজন হ্রাস সরাসরি হৃদয়ের পাম্পিং ক্ষমতা উন্নত করে না, তবে এটি আপনাকে আরো ভালো বোধ করতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখা আপনাকে এবং আপনার ডাক্তারকে বুঝতে সাহায্য করবে যে অস্বাভাবিক হার্টের কার্যকারিতা তরল তৈরির কারণ হচ্ছে কি না।

সর্বশেষ
জনপ্রিয়