ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

হবিগঞ্জে বীর নিবাস পাচ্ছেন ৬৩ বীর মুক্তিযোদ্ধা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ১৭ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হবিগঞ্জ জেলার ৬৩ জন অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাকে একতলা বাড়ি নির্মাণ করে দিচ্ছে সরকার। জেলার ৯টি উপজেলায় এই বাড়িগুলো নির্মাণের কাজ চলছে।

বাড়ির নাম দেওয়া হয়েছে ‘বীর নিবাস’। একেকটি বাড়ি নির্মাণে ব্যয় হচ্ছে ১৩ লাখ ৪৩ টাকা। বর্তমানে জেলায় ৬৩টি বাড়ির নির্মাণ কাজ চলছে, পরবর্তীতে উপকারভোগী বীর মুক্তিযোদ্ধার সংখ্যা আরও বাড়বে।

জানা গেছে, জেলার আজমিরীগঞ্জ উপজেলায় ৩টি, বানিয়াচংয়ে ৮টি, নবীগঞ্জে ১০টি, বাহুবলে ৮টি, চুনারুঘাটে ৪টি, সদর উপজেলায় ৭টি, লাখাই উপজেলায় ১২টি ও মাধবপুরে ১১টি ঘরের নির্মাণ কাজ চলমান।

ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ‘বীর নিবাস’ নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘরের আয়তন ৭৩২ স্কয়ার বর্গফুট। ঘরগুলোতে ১০ বাই ১২ ফুটের ৩টি শয়নকক্ষ, একটি রান্নাঘর, একটি খাবারের ঘর, ১টি ডায়নিং ও ১টি টয়লেট থাকবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নির্মাণাধীন ঘরগুলোর ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। জেলায় আরও বেশকিছু ‘বীর নিবাস’ তৈরির প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নির্দিষ্ট প্রক্রিয়া শেষে সেগুলোর টেন্ডার আহ্বান করা হবে।

এ বিষয়ে মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মঈনুল ইসলাম মঈন বলেন, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী প্রতিটি ‘বীর নিবাস’ নির্মাণের কাজ চলছে। গুণগত মান বজায় রেখে প্রকল্পে শেষ করতে নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়