ঢাকা, শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ২ ১৪২৭

শীতে ঠোঁটের সুরক্ষায় ঘরে তৈরি গ্রিনটি লিপবাম

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ৬ জানুয়ারি ২০২১  

গ্রিনটি লিপবাম

গ্রিনটি লিপবাম

শীতের শুরু হতে না হতেই ঠোঁট ফেটে রক্তারক্তি অবস্থা। আবার সেখান থেকে অনেকের ঘা হয়ে যায়। কারো কারো আবার সারা বছরই ঠোঁট ফাটে। এছাড়াও শীতের শুষ্কতা ছুঁয়ে যায় হাত পায়ের ত্বকেও। এজন্য নানান ধরনের পণ্য ব্যবহার করেন।  

তবে শীতকালে হাত পায়ের পাশাপাশি ঠোঁটও শুষ্ক হয়ে যায়। ফেটে গিয়ে চামড়া ওঠা, রক্ত বের হওয়া, ঘা হয়ে যায় অনেকের। এজন্য লিপবাম ব্যবহার করেন নিশ্চয়। তারপরও ঠোঁট ফাটা রোধ করা যায় না। অন্যদিকে কেমিকেল পণ্য ব্যবহার করে ঠোঁট কালচে ছোপ পড়ে যায়। তবে বাজারচলতি কেমিকেল পণ্য ব্যবহার না করে লিপবাম ঘরেই তৈরি করে নিন। এতে করে ঠোঁট ফাটা রোধ হবে। সেইসঙ্গে ঠোঁট থাকবে গোলাপি।

এক্ষেত্রে গ্রিনটি লিপবাম ব্যবহার করতে পারেন। এখন বাজারে বিভিন্ন ফ্লেভারের লিপবাম পাওয়া যায়। তবে সেগুলো কতটা ভালো তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তাই সব সংশয় কাটিয়ে ঘরে তৈরি গ্রিনটি লিপবাম ব্যবহার করুন। জেনে নিন তৈরির পদ্ধতি-  

এই লিপবাম তৈরি করতে আপনার প্রয়োজন ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ বিওয়াক্স, ২টি গ্রিনটি ব্যাগ, এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা। একদম কম আঁচে নারকেল তেল আর গ্রিন টি ব্যাগ ফুটিয়ে নিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। এরপর টি ব্যাগগুলো ফেলে দিয়ে নারকেল তেল এবং গ্রিনটি-র মধ্যে বিওয়াক্স ও অলিভ অয়েল মিশিয়ে আবার একটু গরম করে নিন। বিওয়াক্স গলে গেলে গ্যাস বন্ধ করে একটু ঠাণ্ডা হতে দিন। তারপর তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে একটা ছোট কৌটোয় ভরে রেখে দিন। এবার এটা কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই তৈরি গ্রিন টি লিপ বাম। 

সর্বশেষ
জনপ্রিয়