ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

রহস্যঘেরা তাজমহলের ‘২২ বন্ধ ঘর’ খোলার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৫, ৯ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

পঞ্চম মুঘল সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজের সমাধিস্থল তাজমহলের তালাবন্ধ থাকা ‘২২টি ঘর’ খোলার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে বিজেপি। পাশাপাশি এ সৌধে কোনো মন্দির ছিল কি না, তা খতিয়ে দেখার জন্য তদন্ত দল গঠন করার আবেদন জানানো হয়েছে।

গত শনিবার ইলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চের রেজিস্ট্রিতে এ আবেদন দাখিল করেন বিজেপির অযোধ্যা শাখার মিডিয়া ইনচার্জ রজনীশ সিংহ।

গতকাল রোববার সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে রজনীশ বলেন, আদালতের কাছে আবেদনে তাজমহলের ২২টি বন্ধ ঘর খোলার আর্জি জানিয়েছি। সত্য যা-ই হোক, তা প্রকাশ্যে আসা উচিত।

জানা যায়, মমতাজ মহলের সমাধিসৌধ তাজমহলে নাকি বহু ঘর তৈরি করেছিলেন শাহজহান। তার মধ্যে মূল সামধিমন্দিরের তলায় থাকা ২২টি ঘর নাকি বহুকাল ধরেই লোকচক্ষুর আড়ালে রয়ে গেছে।

তাজমহলের উত্তর দিকে লাল স্যান্ডস্টোনের বড় প্ল্যাটফর্ম থেকে দু’টি সিঁড়ি নেমে গেছে নিচে। সেখানে আছে ১৭টি কুঠুরি। সেগুলো বন্ধ। এর নিচে রয়েছে একটি অলিন্দ। সেই অলিন্দ ঘুরে গিয়ে পৌঁছেছে মূল সমাধিস্থলের নিচে।

বিশ্লেষকদের মতে, পাথরের তৈরি ঘরগুলোতে বেশি মানুষজনের ভিড় হলে তাদের নিশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের সংস্পর্শে এসে রাসায়নিক বিক্রিয়ায় মূল কাঠামোর শ্বেতপাথরের ক্ষতি হতে পারে। সে কারণেই ঐ ঘরগুলি বন্ধ করে রাখা হয়েছে।

২০১৭ সালে একই দাবি নিয়ে বিজেপি নেতা বিনয় কাটিয়ার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দ্বারস্থ হন। সম্প্রতি অযোধ্যার ছাবনি এলাকার সাধু পরমহংসাচার্য মহারাজ ও তাঁর ৩ শিষ্যকে তাজমহলে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে। যোগীরাজ্যের ওই সন্ন্যাসীর দাবি ছিল, তাজমহল আদতে 'তেজো মহালয়।' 

উত্তরপ্রদেশে বারাণসীর বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদ এবং কৃষ্ণ জন্মভূমি মথুরার শাহি মসজিদ নিয়ে আদালতে মামলা চলছে। সেই তালিকায় তাজমহলের নাম জুড়ে যাওয়ার পর, যোগীরাজ্যে ইসলামী স্থাপত্য ঘিরে বিতর্ক নতুন মাত্রা পেল।

সর্বশেষ
জনপ্রিয়