ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৫ ১৪২৮

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে আল জাজিরার বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ২ মার্চ ২০২১  

ছবি: আল-জাজিরার কার্যালয়

ছবি: আল-জাজিরার কার্যালয়

বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে প্রতিবেদন প্রচার করায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ এবং বঙ্গবন্ধু কমিশনের পক্ষে ডক্টর রাব্বী আলম, শেরে আলম এবং রিজভী আলম ফেডারেল আদালতের সিক্স সার্কিট কোর্টের আন্ডারে মিশিগান অঙ্গরাজ্যের কোর্টে এই মামলা করেন।

মামলার আর্জিতে বলা হয়, 'অল দ্য প্রাইম মিনিস্টারস মেন' শিরোনামে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় প্রচারিত তথ্যচিত্রে অসত্য এবং বানোয়াট তথ্য দিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করা হয়েছে।

মামলার বিবাদীরা হলেন আল জাজিরা ইংলিশ, আল জাজিরা মিডিয়া নেটওয়ার্কস, ডেভিড বার্গম্যান, দেলোয়ার হোসেন, জুলকারনাইন সায়ের, কনক সারোয়ার ও ইলিয়াস হোসেন।

মামলায় ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এরই মধ্যে মামলাটি শুনানীর জন্যে গৃহীত হয়েছে।

নিউইয়র্কের একটি পার্টি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো: মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা।

ড. রাব্বী আলম বলেন, অনেকদিন ধরেই আল জাজিরা অপসাংবাদিকতা করে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এই গণমাধ্যমটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের একটি প্রতিবেদন সম্প্রচার করেছে, যা কিনা তাদের রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।

তিনি আরও বলেন, আল জাজিরা বাংলাদেশ রাষ্ট্র ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত এবং মিথ্যা সংবাদ সম্প্রচার করে আসছে। আমরা কেবল তা ঘৃণাভরে প্রত্যাখ্যানই করছি না, আইনি উপায়ে তার মোকাবেলা করার ঘোষণা দিচ্ছি।

ড. রাব্বী জানান, সম্প্রতি মিশিগানের ফেডারেল কোর্টে মামলাটি করা হয়। পরে ২২ ফেব্রুয়ারি কোর্ট মামলাটিকে ডকেটে তুলেছে। এর ফলে এ নিয়ে শুনানীসহ পরবর্তী অগ্রগতির আশা করছেন তিনি।

এই মামলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত আল জাজিরার কার্যালয়কে জবাবদিহিতার আওতায় আনতে চান উল্লেখ করে ড. রাব্বী বলেন, তাছাড়া ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে আল জাজিরাকে বয়কট ও বাংলাদেশের যে সম্মানহানী হয়েছে, তার ক্ষতিপূরণ আদায় করাও তাদের উদ্দেশ্য।

সর্বশেষ
জনপ্রিয়