ঢাকা, বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

মেট্রোরেলকেন্দ্রিক উন্নয়নের জন্য অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৮, ১৫ মার্চ ২০২৩  

মেট্রোরেলকেন্দ্রিক উন্নয়নের জন্য অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

মেট্রোরেলকেন্দ্রিক উন্নয়নের জন্য অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

মেট্রোরেল স্টেশনকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, খালের পাশে ওয়াকওয়ে তৈরি এবং ইলেকট্রিক বাস কেনায় অর্থায়ন করতে সম্মতি দিয়েছে বিশ্বব্যাংক।

রাজধানী ঢাকার মেট্রোরেল স্টেশনকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, খালের পাশে ওয়াকওয়ে তৈরি এবং ইলেকট্রিক বাস কেনায় অর্থায়ন করতে সম্মতি প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

যাত্রী ও পথচারীদের চলাচলের সুবিধায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতায় থাকা মিরপুর-১২ থেকে বাংলামটর পর্যন্ত মেট্রোরেলের প্রতিটি স্টেশনকে সমন্বিত যোগাযোগ কেন্দ্র বানাতে ইন্টিগ্রেট করিডোর ম্যানেজমেন্ট (আইসিএম) শীর্ষক প্রকল্পের আওতায় কাজ করবে বিশ্বব্যাংক।

গত সোমবার (১৩ মার্চ) ওয়াশিংটনের স্থানীয় সময় দুপুর দেড়টায় সংস্থাটির প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ফর ইনফ্রাস্ট্রাকচার গুয়াংজে চেনের সঙ্গে বৈঠক করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

প্রজেক্ট সম্পর্কে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিনিধি দলে থাকা উত্তর সিটির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আমিরুল ইসলাম বলেন, “আমাদের মেট্রোরেলের নিচের রাস্তার উন্নয়ন হলেও মেট্রোরেল স্টেশনের সঙ্গে সংযোগ সড়কগুলো দিয়ে আসা-যাওয়ার জন্য এখনও তেমন ভালো কোনো ব্যবস্থা নেই। কিন্তু, পৃথিবীর উন্নত শহরে মেট্রো স্টেশনে যাত্রীদের আসা-যাওয়ায় সমন্বিত করিডোর ব্যবস্থাপনা থাকে। সেই আদলে ঢাকার মেট্রো স্টেশনগুলোকে বহুমুখী যোগাযোগের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। এ প্রকল্পে আর্থিক সহযোগিতা করতে সম্মত হয়েছে বিশ্বব্যাংক।”

তিনি আরও বলেন, “সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরে আর্থিক সহযোগিতার বিষয়টি বিশ্বব্যাংকের বোর্ডে অনুমোদনের কথা রয়েছে। এতে প্রায় ১৫০ মিলিয়ন ডলার সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক।”

এদিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে বিশ্বব্যাংক আয়োজিত ট্রান্সফরমিং ট্রান্সপোর্টেশন ২০২৩ সম্মেলনে ঢাকার বাস্তবতায় আগামীর গণপরিবহন নিয়ে বক্তব্য রাখবেন মেয়র আতিকুল ইসলাম। এতে বিভিন্ন দেশের বিভিন্ন শহরের প্রতিনিধিরা উপস্থিত থেকে তাদের অভিজ্ঞতা বিনিময়সহ আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে মতামত রাখবেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের ট্রান্সফর্মিং ট্রান্সপোর্টেশন এর ২০তম সম্মেলন উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রের নেতৃত্বে একটি দল ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছে।

সর্বশেষ
জনপ্রিয়