ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

মুজিব শতবর্ষে বরগুনার ৯ বীর মুক্তিযোদ্ধা পাচ্ছেন ‘বীর নিবাস’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ২৯ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে পাকা বাড়ি পাচ্ছেন বরগুনার বেতাগী উপজেলার ৯ জন বীর মুক্তিযোদ্ধা। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় এরই মধ্যে নির্মাণ কাজের প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিটি পাকা বাড়ির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৭ টাকা।

জানা গেছে, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সারাদেশে ৩০ হাজার বীর মুক্তিযোদ্ধা বা তাদের উত্তরাধিকারীদের জন্য পাকা বাড়ি নির্মাণ করে দেবে সরকার। একই আদলে নির্মাণ করা হবে প্রতিটি বাড়ি। এসব বাড়ির নাম হবে ‘বীর নিবাস’।

‘বীর নিবাস’ উপহার পাওয়া বীর মুক্তিযোদ্ধারা হলেন- মো. রেজাউল করিম ফারুক, আব্দুল মালেক মিয়া, মো. শাহ আলম, মো. কবির, মো. শাহজাহান হাওলাদার, শামসুল আলম, আব্দুল মজিদ মৃধা, সুলতান হোসেন ও মো. মোসলেম আলী খান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ প্রকল্পের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের একটি করে একতলা পাকা বাড়ি নির্মাণ করে দেওয়া হবে। প্রতিটি বাড়ির আয়তন হবে ৬৩৫ বর্গফুট। ১৩ লাখ ৪৩ হাজার ৬১৭ টাকা ব্যয়ে নির্মিত এ বাড়িতে দুটি শয়ন কক্ষ, দুটি শৌচাগার, বৈঠক ঘর, খাবার ঘর ও রান্না ঘর থাকবে। এছাড়া থাকবে একটি সাবমারসিবল পাম্প। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ইউএনও’র কার্যালয় ঠিকাদারের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

বেতাগীর ইউএনও এবং ‘বীর নিবাস’ প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি মো. সুহৃদ সালেহীন বলেন, অসচ্ছল মুক্তিযোদ্ধা বা তাদের উত্তরাধিকারী স্ত্রী-সন্তানদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার এ প্রকল্প হাতে নিয়েছে। এ উপজেলায় প্রাথমিক পর্যায়ে ৯টি ‘বীর নিবাস’ বরাদ্দ পাওয়া গেছে।

সর্বশেষ
জনপ্রিয়