ঢাকা, বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

ব্রেন স্টোকের লক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১২, ৩১ অক্টোবর ২০২২  

ব্রেন স্টোকের লক্ষণ

ব্রেন স্টোকের লক্ষণ

খেয়াল করুন সামান্য রোদে-গরমে থাকলেই মাথাব্যথা করছে কিনা। এতে সতর্ক হওয়ার দরকার আছে। কারণ এটি ব্রেন স্টোকের উপসর্গ হতে পারে। বিশেষ করে যদি কোনও কারণছাড়াই  অসহনীয় মাথাব্যথা শুরু হয়, তাহলে তা গুরুত্বপূর্ণ উপসর্গ হিসেবে ধরে নেয়া যেতে পারে। এমনটা হলে উপেক্ষা করা একেবারেই উচিত নয়।

ব্রেন স্ট্রোকের লক্ষণগুলো:  

একজন সুস্থ মানুষের কখন কী হবে তা মূলত অজানা। যেকোন সময় যেকোন বয়সের মানুষের স্ট্রোক হতে পারে বর্তমানে মানুষের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হলো এই স্ট্রোক। আর এটা সারাতে অবিলম্বে চিকিত্‍সার প্রয়োজন। 

 বিশেষজ্ঞদের মতে, রক্তনালীতে রক্ত জমাট বা প্লেকের আকারে চর্বি জমা হলে স্ট্রোক হয়ে থাকে। এই কারণেই মস্তিষ্কে রক্তপ্রবাহ কমে যায় অথবা বন্ধ হয়ে যায়। রক্ত থেকে মস্তিষ্কে অক্সিজেন ও পুষ্টির প্রবাহকে বাধা দেয়, তাতে মস্তিষ্কের কোষের কয়েক মিনিটের মধ্যেই মৃত্যু হয়। মস্তিষ্কে রক্তক্ষরণও অনেক ক্ষেত্রে স্ট্রোকের কারণ হতে পারে।

স্ট্রোক ২ রকমর- মিনি স্ট্রোক ও স্ট্রোক

>>মিনি স্ট্রোক কী? স্ট্রোক যখন মাত্র কয়েক মিনিটের জন্য স্থায়ী হয়, মস্তিষ্কে দীর্ঘস্থায়ী তেমন কোনো প্রভাব ফেলে না, তখন তাকে মিনি স্ট্রোক বলে। এর লক্ষণগুলো অন্যান্য স্ট্রোকের মতন।

>>শরীরের বেশি কিছু অংশে অসাড়ভাব দেখা দেয়। স্ট্রোকের লক্ষণ হিসেবে আক্রান্ত ব্য়ক্তির মুখ, হাত ও পায়ে আংশিক পক্ষাঘাত অনুভব হতে পারে। অধিকাংশ সময়ে শরীরের একপাশে অসাড়ভাব দেখা যায়। স্ট্রোক হয়েছে কিনা তা সনাক্ত করার জন্য রোগীকে হাত-পা নাড়াতে বা হাসতে বলা হয়।

>>ব্যক্তির হঠাৎ বিভ্রান্তি তৈরি হওয়া, কিছু বুঝতে অসুবিধা হওয়া, এগুলি স্ট্রোকের লক্ষণ। এই ধরণের ঘটনার ক্ষেত্রে শান্ত থাকা ও লক্ষণগুলি সনাক্ত করার জন্য একটি ছোট পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। হঠাত করে একটি বাক্য বলে না পারলে, অন্য কারোর সঙ্গে যোগাযোগ করতে না পারলে দ্রুত রোগীকে সাহায্য করা প্রয়োজন।

>>দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া- হঠাৎ করে আংশিক বা সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারানো আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষণ। এই ব্যাপারে যথেষ্ট সচেতন হওয়া প্রয়োজন। একটি চোখে বা উভয় চোখেই এমনটা ঘটতে পারে। স্ট্রোকের কিছু কিছু ক্ষেত্রে রোগীর দৃষ্টিশক্তি পর্যন্ত চলে যেতে পারে। আংশিক দৃষ্টিশক্তি হারালে তা কম গুরুতর হিসেবে ধরে নেয়া হয়।

সর্বশেষ
জনপ্রিয়