ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

বিশ্ববাসী জানবে বঙ্গবন্ধু কীভাবে বাঙালি জাতির রূপকার হলেন : তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২৩  

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে একটি জাতির রূপকার হলেন, তা ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ চলচ্চিত্রের মাধ্যমে নতুন প্রজন্ম ও বিশ্ববাসী জানবে।গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় কানাডার বিশ্বখ্যাত টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’র প্রথম প্রদর্শনী শেষে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বাঙালিদের জন্য স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে জাতির পিতার যে অদম্য সংগ্রাম, ত্যাগ- সেগুলো এ সিনেমার মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন, নতুন প্রজন্ম জানে না কীভাবে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু কীভাবে ঘুমন্ত বাঙালি জাতিকে সশস্ত্র জাতিতে রূপান্তরিত করে প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছেন। এমনকি ১৯৭৫ সালের মর্মান্তিক হত্যাকাণ্ড কীভাবে সংঘটিত হয়েছিল, সেই ইতিহাসও জানে না। সেই মর্মান্তিক ঘটনাও এ চলচ্চিত্রে চিত্রায়িত করা হয়েছে।

সিনেমাটির মুক্তির বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর বায়োপিকটি এরই মধ্যে সেন্সর সনদ পেয়েছে। অক্টোবরে এটি দেশে শুভমুক্তির পরিকল্পনা রয়েছে। প্রাথিমকভাবে বাংলা ও হিন্দি ভাষায় ছবিটি মুক্তি পাবে এবং বিশ্বব্যাপী আনুষ্ঠানিকভাবে মুক্তি দেওয়ার প্রক্রিয়া চলছে।

প্রদর্শনী শেষে প্রবাসী বাঙালি এবং বিভিন্ন দেশের দর্শকরা সিনেমার নির্মাণশৈলীর প্রশংসা করেন। বাংলাদেশের ৬০ ভাগ এবং ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এ বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। ২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার রিলিজ হয়।

এ সময় উপস্থিত ছিলেন- কানাডায় বাংলাদেশের হাইকমিশনার খলিলুর রহমান, অভিনেতা আরিফিন শুভ, অভিনেত্রী নুসরাত ফারিয়া, ভারতীয় চিত্রনাট্যকার অতুল তিওয়ারি, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, যুগ্ম-সচিব কাউসার আহমেদ প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়