ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

বাড়ছে বগুড়া বিমানবন্দরের রানওয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বগুড়া বিমানবন্দরের রানওয়ে আরও ৩ হাজার ৫০০ ফুট সম্প্রসারণ করা হচ্ছে। এ জন্য সম্প্রতি বিমানবন্দর সংলগ্ন কয়েকটি গ্রামে ভূমি অধিগ্রহণ সম্পর্কিত একটি জরিপ চালানো হয়। সম্প্রসারণ হলে এ রানওয়ের দৈর্ঘ্য বেড়ে হবে ৯ হাজার ৪০৫ দশমিক ৮ ফুট। সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, গত ১১ ফেব্রুয়ারি ওই জরিপ শুরু হয় এবং তা দুই দিন ধরে চলে। এ সময় অধিগ্রহণের জন্য প্রয়োজন হতে পারে এমন জমির ধরন জানার জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হয়।

এর আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল গত ১৫ নভেম্বর বগুড়া বিমানবন্দর পরিদর্শন করে। তখন তাদের সঙ্গে থাকা বগুড়া-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিম বাবলু সাংবাদিকদের জানিয়েছিলেন, বেবিচকের কর্মকর্তারা বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে ব্যবহারে বেশ আশাবাদী। তবে রানওয়ে সম্প্রসারণের জন্য কিছু জমি অধিগ্রহণ এবং অবকাঠামোর আধুনিকায়নের প্রয়োজন হতে পারে।

জরিপের সময় ছিলেন বগুড়ার কাহালু উপজেলার মুরইল ইউনিয়ন পরিষদ সদস্য হাসান আলী প্রামাণিক। তিনি জানান, বিমানবন্দরের পশ্চিমাংশে যেখানে রানওয়ের শেষ অংশ রয়েছে সেখান থেকে উত্তর দিকে ২০০ ফুট, দক্ষিণে ২০০ ফুট আর পশ্চিম দিকে অর্থাৎ সামনে সাড়ে ৩ হাজার ফুট সম্প্রসারণের পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ। এ জন্য বর্তমানে রানওয়ের শেষ অংশ বড়মোহর গ্রামে স্থানীয় প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন অংশ থেকে পশ্চিম দিকে তারাতগাড়ি ইটভাটা এলাকা পর্যন্ত ৪টি মৌজার জায়গা অধিগ্রহণের প্রয়োজন হতে পারে।

তবে বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক জানান, বিমানবন্দর পরিদর্শনের কোনো তথ্য তার জানা নেই। রানওয়ে সম্প্রসারণের জন্য সম্ভাব্য জমি অধিগ্রহণের কোনো প্রস্তাবনা এসেছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত আসেনি।

সর্বশেষ
জনপ্রিয়