ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে প্রথম দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ২৮ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মালদ্বীপের রাজধানী মালেতে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে প্রথম দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় বেশ কয়েকটি সম্ভাব্য খাতে দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে সহযোগিতা আরও গভীর করার ওপর জোর দেওয়াা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মালদ্বীপের পররাষ্ট্র সচিব আবদুল গফুর নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

পরামর্শ বৈঠকের সময় উভয়পক্ষই দুই দেশের মধ্যে আরও সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদন এবং সম্পর্কের সম্পূর্ণ পরিসর নিয়ে আলোচনা করেছে।

তারা দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে বাণিজ্য ও যোগাযোগ, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি, জলবায়ু পরিবর্তন, পরিবেশ সুরক্ষা ও পর্যটন সংক্রান্ত দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্রনীতি অনুসরণ করে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেওয়ার বিষয়টি মাসুদ পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব উল্লেখ করেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং দেশ যুবকদের সক্ষমতা বৃদ্ধি, চিকিৎসাশিক্ষা, দক্ষতা উন্নয়ন, বৃত্তিমূলক প্রশিক্ষণ ও নার্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছে।

মালদ্বীপের পররাষ্ট্র সচিব বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স নিয়োগসহ দক্ষ মানবসম্পদ নিয়োগে বাংলাদেশের সহায়তা চেয়েছেন।

তিনি উচ্চশিক্ষা বিশেষ করে চিকিৎসাশিক্ষায় বিশেষায়িত কোর্সের জন্য বাংলাদেশের কাছ থেকে সহায়তা চেয়েছেন। এলডিসি থেকে উত্তরণের জন্য গফুর বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান এবং ২০২১সালের মার্চ মাসে ঢাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ঐতিহাসিক আয়োজনে মালদ্বীপের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোর মাধ্যমে মালদ্বীপকে যুক্ত করায় ঢাকাকে ধন্যবাদ জানান।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়