ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯

ফাইনালে বাংলাদেশের একাদশে যারা খেলবে

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ১২:৫১, ১৯ সেপ্টেম্বর ২০২২  

ফাইনালে বাংলাদেশের একাদশে যারা খেলবে

ফাইনালে বাংলাদেশের একাদশে যারা খেলবে

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আজ সোমবার। পঞ্চমবারের মতো ফেভারিট হিসেবেই মাঠে নামবে নেপাল। অন্যদিকে বাংলাদেশের এটা দ্বিতীয়। বাংলাদেশের পারফর্মেন্সে স্বাভাবিকভাবেই ধারণা করা হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। কিন্তু ফাইনালের আগে আত্মবিশ্বাসের কমতি নেই বাংলাদেশ শিবিরে। 

বাংলাদেশ গ্রুপ পর্বে ভারতকে হারিয়েছে। আর সেমিফাইনালে ভুটানকে গুনে গুনে ৮ গোল দিয়েছে। ফাইনালে ওঠার আগে চার ম্যাচে সব মিলিয়ে ২০ গোল দিয়েছে সাবিনারা। এই ফাইনালে যেই দল জিতুক, তারা প্রথমবার সাফ ট্রফির স্বাদ পাবে।

সোমবার কাঠমান্ডু দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের শ্রেষ্ঠত্বের ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল সোয়া পাঁচটায় শুরু হবে।

দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে কানায় কানায় পূর্ণ থাকবে তাদের দর্শক। নেপালের ১১ জনের সঙ্গে এই ‘দ্বাদশ খেলোয়াড়ের’ সঙ্গেও লড়তে হবে বাংলাদেশকে। এই চাপ কিন্তু আত্মবিশ্বাসে কোনও ফাটল ধরাচ্ছে না। কারণ , শুরু থেকেই সাফ চ্যাম্পিয়নশিপে মেয়েরা দাপট দেখিয়েই ফাইনালে উঠেছে।

ফাইনালে ওঠার পথে চার ম্যাচে ২০ গোল করেছে বাংলাদেশ। অন্যদিকে এক ম্যাচ কম খেলে নেপাল করেছে ১০ গোল। আক্রমণের ধার কার কতটা বেশি, তা এই পরিসংখ্যান বলে দিচ্ছে। বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন একাই করেছেন ৮ গোল। 

যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৪ গোল সিরাত জাহান স্বপ্নার। ভুটানের বিপক্ষে প্রথমার্ধের ইনজুরিতে মাঠ ছাড়া এই ফরোয়ার্ড দুশ্চিন্তায় ফেলেছিলেন। কিন্তু ফাইনালের আগের দিন অনুশীলন করেছেন এই ফরোয়ার্ড। ফিট থাকলে তাকে দলে দেখা যাবে। এছাড়া সব খেলোয়াড়ই ফিট এবং খেলাতে কোনও সমস্যা নেই।

অন্যদিকে নেপাল স্ট্রাইকার সাবিত্রা ভান্ডারি ডেঙ্গুর কারণে শেষ দুই ম্যাচ খেলেননি। মাঞ্জালি কুমারি ইয়ঞ্জানও একই কারণে ছিলেন না। তবে তারা ফাইনালের আগে সুস্থই বলা চলে। বিশেষ করে সাবিত্রাকে প্রথম একাদশে দেখা যেতে পারে।

সাফ চ্যাম্পিয়নশিপের আজকের ফাইনালে এক নজরে দুদলের সম্ভাব্য একাদশ দেখে নেয়া যাক। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: 
রুপনা চাকমা (গোলকিপার), শিউলি আজিম, শামসুন্নাহার, এম আখি খাতুন, মাসুরা পারভিন, মনিকা চাকমা, মারিয়া মান্ডা, সাবিনা খাতুন (অধিনায়ক), শ্রীমতি কৃষ্ণারানি সরকার, জাহান স্বপ্ন/রিতু চাকমা, সানজিদা আখতার।

নেপালের সম্ভাব্য একাদশ: 
আঞ্জিলা টুম্বাপো সুব্বা (অধিনায়ক ও গোলকিপার), পুনম জারঘা মাগার, গীতা রানা, হিরা কুমারি ভুজেল, অমৃতা জায়শি, দিপা শাহী, আমিষা কার্কি/আনিতা কেসি, আনিতা বাসনেত, সারু লিম্বু, প্রীতি রাই, সাবিত্রা ভান্ডারি/রাশমি কুমারি ঘিসিং।
 

সর্বশেষ
জনপ্রিয়