ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৬ ১৪২৭

প্রধানমন্ত্রীর সান্নিধ্যে ‘বঙ্গবন্ধু’ ছবির শিল্পীরা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৫, ১১ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ২৫ জানুয়ারি ভারতের মুম্বাই থেকে শুরু হতে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ছবি ‘বঙ্গবন্ধু’র প্রথম লটের কাজ। টানা আড়াই মাস চলবে সেটি। বলিউডের বরেণ্য চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল এ সিনেমাটি নির্মাণের দায়িত্ব পেয়েছেন।

চলচ্চিত্রটির জন্যে আগামী ১৯ জানুয়ারি মুম্বাইয়ে যেতে হবে চলচ্চিত্রটির শিল্পীদের একটি অংশকে এবং বাকি অংশ যাবে ফেব্রুয়ারিতে। ঐতিহাসিক এ সিনেমার কাজে যাওয়ার আগে গণভবনে নিমন্ত্রিত হন সিনেমায় অংশ নেয়া শিল্পীরা। শনিবার (৯ জানুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে বিভিন্ন দিক নির্দেশনা দেন।

এ বিষয়ে চলচ্চিত্রটির প্রধান চরিত্রের দায়িত্ব পাওয়া অভিনেতা আরিফিন শুভ গণমাধ্যমকে জানান, এটা আসলে সাক্ষাৎ নয়, বলা যায়- অনানুষ্ঠানিক কর্মশালা। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে এর আগেও আমার সাক্ষাৎ হয়েছে। কিন্তু আজকের সেশনটি গতানুগতিক নয়। এখানে রাজনৈতিক কোনও আবহ ছিল না। রেহানা ম্যাম ও প্রধানমন্ত্রী বিভিন্ন চরিত্র নিয়ে কথা বলেছেন, আমাকে আলাদাভাবে নানা কথা বলেছেন।

এতদিন তো বঙ্গবন্ধু, তার পরিবার নিয়ে অনেক পড়াশোনা করেছি, কিন্তু তাদের কথার মতো অনুপ্রেরণা অন্য কোথাও মেলা কঠিন। সন্তান (শেখ হাসিনা ও শেখ রেহানা) বাবাকে নিয়ে যা বলবে তা তো অন্য কোথাও পাওয়া সম্ভব নয়।প্রধানমন্ত্রী আন্তরিকতা প্রসঙ্গে শুভ বলেন, আমরা তো জানি আমাদের প্রধানমন্ত্রীর সেন্স অব হিউমার ও আন্তরিকতা। সেটাই আজকে আবার দেখলাম। বিদায় পর্বে আমি একটু দূরে দাঁড়িয়েছিলাম।

হঠাৎ প্রধানমন্ত্রী বলে ওঠেন, আমার আব্বা কোথায়? যেহেতু বঙ্গবন্ধু চরিত্রটি আমি করছি, তাই কারও বুঝতে বাকি থাকে না তিনি কাকে খুঁজছেন! সবাই আমার দিকে তাকায়, আমি সামনে এগিয়ে যাই! এই যে প্রধানমন্ত্রীর মমতামাখা ডাক, এটা আমার মাথার মধ্যে গেঁথে গেছে। যে ছেলেটি (শুভ) ২৫৭ টাকা নিয়ে ময়মনসিংহ থেকে ঢাকায় এসেছে, সে আজ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির চরিত্রটি ধারণ করতে যাচ্ছে- এরচেয়ে আর কি পাওয়ার থাকতে পারে!

জানা গেছে, আগামী ২৫ জানুয়ারি মুম্বাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ছবি ‘বঙ্গবন্ধু’র শুটিং শুরু হয়ে চলবে ১০ এপ্রিল পর্যন্ত। এরপর দ্বিতীয় লটের জন্য কিছু দিনের বিরতি থাকবে। তারপর বাংলাদেশে শুটিং হওয়ার কথা রয়েছে।

চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে নুসরাত ফারিয়া ও বড়বেলার চরিত্রে জান্নাতুল সুমাইয়া হিমি। এছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় দেখা যাবে খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

সর্বশেষ
জনপ্রিয়