ঢাকা, শনিবার   ১৫ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

নোয়াখালীর স্বর্ণদ্বীপে স্থাপন হচ্ছে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ২০ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নোয়াখালীর স্বর্ণদ্বীপে (জ্যাহাজ্জারচর) বাস্তবায়িত হতে যাচ্ছে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। এ লক্ষ্যে বৃহস্পতিবার বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এবং যুক্তরাষ্ট্রের ইলেরিজ এনার্জি লিমিটেডের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষর হয়েছে।

ঢাকা সেনানিবাসে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর মো. আশরাফ খান এবং ইলেরিজ এনার্জি লিমিটেডের পক্ষে চিফ অপারেটিং অফিসার (প্রাইস) মি. জেরি উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ১৬ আগস্ট বাংলাদেশ সেনাবাহিনীর অন্তর্গত স্বর্ণদ্বীপ এলাকায় ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের জন্য আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এবং ইলেরিজ এনার্জি লিমিটেডের মধ্যে ‘মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং’ স্বাক্ষরিত হয়। ওই প্রকল্প থেকে পরবর্তী পাঁচ বছরে পর্যায়ক্রমে ২০০ মেগাওয়াট হিসাবে মোট ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে, যা জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

উল্লেখ্য, এ প্রকল্পটি স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু বিষয়ক সম্মেলন ২০২১ (কপ-২৬)-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ বাস্তবায়নের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইএসপিআর।

সর্বশেষ
জনপ্রিয়