ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯

তীব্র উত্তেজনা: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৮, ৩ আগস্ট ২০২২  

তীব্র উত্তেজনা: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করলো চীন

তীব্র উত্তেজনা: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করলো চীন

তীব্র উত্তেজনার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ রিপ্রেজেন্টিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের ব্যাখ্যা চেয়ে বেজিংয়ে কর্মরত দেশটির রাষ্ট্রদূতকে জরুরিভিত্তিতে তলব করেছে চীন।

চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঝি ফেং মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেন।

চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পেলোসি বৈশ্বিক নিন্দার মধ্যেও ইচ্ছাকৃতভাবে উসকানি ও আগুন নিয়ে খেলার ঝুঁকি নিয়েছেন। তার তাইওয়ান সফর এক চীন নীতির এবং চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার তিনটি যৌথ চুক্তির জন্য মারাত্মক হুমকি।

পেলোসির তাইওয়ান সফর চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ভিত্তির উপরও মারাত্মক প্রভাব পড়বে। তার সফর চীনের সার্বভৌমত্ব, ভৌগলিক অখণ্ডতা রক্ষায় মারাত্মকভাবে লঙ্ঘন করে।

তিনি আরো বলেন, এ সফর ভয়াবহভাবে তাইওয়ান প্রণালীতে আমাদের আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে অবজ্ঞা করেছে এবং যারা তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী রয়েছে তাদের উসকানি দেওয়া হচ্ছে। সফরটি চরমভাবে শান্তি বিনষ্ট করছে যার ফলাফল গুরুতর হবে। এজন্য চীন বসে থাকবে না।

চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রীবলেন, পেলোসির এ সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার দায়ী। মুহূর্তের মধ্যে যুক্তরাষ্ট্র এক কথা বলেছে আবার করেছে অন্য কিছু। তাদের ধারাবাহিক পদক্ষেপ এক চীন নীতিকে নষ্ট ও ঝুঁকিতে ফেলছে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইট থেকে ‘তাইওয়ানকে চীনের অংশ’ হিসেবে লেখাটি মুছে ফেলা হয়েছে। এবার সেখানে তাইওয়ানকে ইন্দো পেসেফিক স্ট্রাটেজি হিসেবে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়