ঢাকা, শনিবার   ১৫ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

চট্টগ্রাম থেকে জাহাজ রুটে পোশাক খাতে নতুন সম্ভাবনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৪, ২১ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রাম থেকে ইউরোপে সরাসরি জাহাজ চলাচল শুরু হওয়ায় খুলেছে সম্ভাবনার নতুন দুয়ার। এতে ইউরোপে তৈরি পোশাক রফতানির বাজার ধরা যাবে বলে আশা প্রকাশ করছেন ব্যবসায়ীরা। তবে এই রুটের স্থায়িত্ব নিয়েও রয়েছে সংশয়। চ্যালেঞ্জ মোকাবেলায় দ্বিমুখী পণ্য পরিবহনের উদ্যোগ নেয়ার পরামর্শ ব্যবসায়ীদের।

প্রথমবারের মতো বাংলাদেশের রফতানি পণ্য নিয়ে ইতালির রাভেনা বন্দরের পথে রয়েছে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ ‘সোঙ্গাচিতা’। সব ঠিক থাকলে মেইড ইন বাংলাদেশ স্টিকারযুক্ত তৈরি পোশাক কয়েকদিনের মধ্যে পৌঁছে যাবে ইউরোপের ক্রেতাদের কাছে।

এতোদিন বিভিন্ন ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে বাংলাদেশি পণ্য ইউরোপে পৌঁছাতে সময় লাগতো দেড় থেকে দুই মাস। সেখানে মাত্র ১৬ দিনে রফতানি পণ্য পৌঁছানোর কারণে ইউরোপ রুট ঘিরে আশায় বুক বাঁধছেন এই খাত সংশ্লিষ্টরা। তবে প্রশ্ন হচ্ছে, কতোদিন টিকবে এই সার্ভিস? কারণ ট্রানজিট বন্দরে জট কমে গেলে এ রুটে পণ্য নেয়ায় ক্রেতারা আগ্রহ দেখাবেন কি না, তা নিয়ে রয়েছে সংশয়।

ইতালির বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে আসার পথে জাহাজটিতে এসেছিল মাত্র ১০ টিইউস কনটেইনার পণ্য। ফলে একমুখী পণ্য পরিবহনে আগ্রহ হারাতে পারে শিপিং লাইনটি। ফিরতি পথে ইউরোপ থেকে চীন, মিশর, ওমান, করাচী কিংবা কলম্বো বন্দর ঘুরে আসলে খরচ সমন্বয় হবে বলছেন ব্যবসায়ীরা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় শিপিং এজেন্ট, রফতানিকারক, জাহাজ মালিকসহ সব পক্ষের সমন্বয় চায় বন্দর কর্তৃপক্ষ।

সর্বশেষ
জনপ্রিয়