ঢাকা, রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯

এ সপ্তাহেই ভারত সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ১৪ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চলতি সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন। এসময় তিনি দিল্লিতে দ্বিপাক্ষিক জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠকে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকে সামনে রেখে মোমেনের এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গতকাল সোমবার (১৩ জুন) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক আগামী ১৮ জুন অনুষ্ঠিত হতে পারে। দুই বছর পর এ বৈঠক হতে যাচ্ছে। এতে দুই দেশের মধ্যে কানেকটিভিটি, নদীর পানি বণ্টন, বিনিয়োগ ও নিরাপত্তা অংশীদারত্বসহ বেশ কিছু ইস্যুতে আলোচনা হবে।

গত মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গুয়াহাটিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন। সে সময় তিনি রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির ব্যাপারে ভারতের পরামর্শ চেয়েছিলেন। কারণ বাংলাদেশও জ্বালানি সুরক্ষা নিশ্চিত করতে চায়।

বাণিজ্য ও সংযোগের পাশাপাশি জেসিসি বৈঠকে নিরাপত্তা, উন্নয়ন সহযোগিতা, কনস্যুলার ও সাংস্কৃতিক বিষয়ে আলোচনা করা হবে। পর্যটন ও চিকিৎসার জন্য ভারতে যাওয়া-আসা করা বিপুল সংখ্যক বাংলাদেশিদের সুবিধার্থে ট্রেন পরিষেবা ও ফ্লাইট বাড়ানোর উপায় নিয়েও দুই পক্ষ আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়