ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

বিএনপির ব্যর্থতা স্বীকার করলেন মির্জা ফখরুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২২, ২৭ নভেম্বর ২০২১  

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

সুন্দর বাংলাদেশ গড়তে বিএনপির ব্যর্থতা স্বীকার করলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আমরা ব্যর্থ হয়েছি। সুন্দর বাংলাদেশ গড়তে আমরা ব্যর্থ হয়েছি।

সম্প্রতি রাজধানীর ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স- এ আয়োজিত এক অনুষ্ঠানে ব্যক্তি ও দলগত ব্যর্থতার বিষয়টি তুলে ধরেন মির্জা ফখরুল। তবে মির্জা ফখরুলের স্বীকারোক্তিমূলক ব্যর্থতায় নানা গুঞ্জন চাউর হয়েছে বিএনপির রাজনীতিতে। জনসম্মুখে বিএনপিকে ব্যর্থ দল হিসেবে তুলে ধরে তিনি আসলে কাদের মনোরঞ্জন করার চেষ্টা করছেন, সেটি নিয়েও উঠছে নানা ধরনের প্রশ্ন। বিপর্যস্ত সময়ে মির্জা ফখরুলের নতুন এই পাঁয়তারায় দলের অভ্যন্তরে বিভক্তি ও হতাশা সৃষ্টি হবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন বিএনপির একজন নেতা।

মির্জা ফখরুলের সহজ স্বীকারোক্তিমূলক বক্তব্যে দলে নেতিবাচক প্রভাব ও হতাশা সৃষ্টি হবে বলেই মনে করছেন দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। দুদু বলেন, দলের ভঙ্গুর অবস্থা জনসম্মুখে প্রচার করার কিছু নেই। আমরা তো একটা সংকটাপন্ন অবস্থার মধ্য দিয়েই যাচ্ছি। দলের অবস্থা সরাসরি প্রকাশ না করে দলকে সুসংগঠিত করার কাজে নামলেই সুফল মিলবে। নিজের দুঃখ অন্যকে শুনিয়ে লাভ নেই।

তিনি আরো বলেন, রাজনীতি করতে গেলে ভুল-ত্রুটি হবেই। ইতিবাচক ও জনবান্ধব সিদ্ধান্তের অভাবে দলকে খানিকটা ভুগতে হচ্ছে। এটা তো একদিনে হয়নি। নিজেদের অসংগতির জন্যই এসব হয়েছে। সুতরাং ভুল-ত্রুটির গল্প শুনিয়ে নিজেদের রক্ষা করার প্রয়াস রুখতে হবে। তবেই হয়তো দলের সংকট দূর হতে পারে। না হলে যতদিন যাবে, দলে বিশৃঙ্খলা ও হতাশা বৃদ্ধি পাওয়ার শঙ্কাও সৃষ্টি হতে পারে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, সীমাহীন ভুল ও সিদ্ধান্তহীনতার জন্য বিএনপির রাজনৈতিক দৈনদশা দীর্ঘায়িত হচ্ছে। জামায়াত-শিবিরকে পুনর্বাসন করা, জ্বালাও-পোড়াও করা, সীমাহীন দুর্নীতি ও লুটপাট, জঙ্গিবাদের মদদ দেয়া, কমিশন বাণিজ্য- এরকম একাধিক ভুলের জন্য বিএনপিকে মানুষ বাকিটা জীবন নেতিবাচক দৃষ্টিতে দেখবে।

তিনি আরো বলেন, মির্জা ফখরুল ভুল স্বীকার করায় বিএনপির কালিমা কিছুটা দূর হবে হয়তো। তবে সেটি সাময়িক, কারণ যাদের রাজনৈতিক দর্শনে ভুল রয়েছে তারা কখনই শুদ্ধ ও সঠিক সিদ্ধান্ত নিতে পারবে না। যার ফলে ভুলের বলয়েই ঘুরপাক খাবে বিএনপির রাজনীতি।

সর্বশেষ
জনপ্রিয়