ঢাকা, সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

উচ্চ রক্তচাপে বাসি রুটি খাওয়া ঠিক?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৮, ২৪ জানুয়ারি ২০২৩  

উচ্চ রক্তচাপে বাসি রুটি খাওয়া ঠিক?

উচ্চ রক্তচাপে বাসি রুটি খাওয়া ঠিক?

আমরা সাধারণত বাসি খাবার-দাবার ফেলে দেই, নয়তো পশু-পাখিদের দেই। এর মধ্যে মাছ, মাংস, ভাত, সবজি যেমন থাকে তেমনি থাকে বাসি রুটিও। 

কিন্তু বাসি রুটি স্বাস্থ্যের জন্য যে কতটা গুরুত্বপূর্ণ তা হয়তো আমরা অনেকেই জানি না। অনেক রকমের দানাশস্য থেকে ময়দা হয় এবং সেই ময়দা দিয়ে তৈরি হয় রুটি। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তবে গমের আটার তৈরি বাসি রুটিতে পুষ্টি সবথেকে বেশি। এতে রয়েছে হাই ফাইবার, কম গ্লাইসেমিক এবং কম সোডিয়াম। ফলে, সকালে উঠে নির্ভয়ে সবজির সঙ্গে বাসি রুটি খেতে পারেন। 

অনেকেরই অজানা, বাসি রুটি অত‍্যন্ত স্বাস্থ্যকর। বাসি খাবার খেলে গ‍্যাস-অম্বল হয়, সেটা ঠিক। কিন্তু রুটির ক্ষেত্রে তা প্রযোজ‍্য নয়। বাসি রুটির স্বাস্থ‍্য উপকারিতার কথা জানলে বিস্মিত হবেন আপনিও। চলুন তবে জেনে নেয়া যাক বাসি রুটি খাওয়ার উপকারিতা সম্পর্কে-   

>>> উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দৈনন্দিন জীবন মেনে চলতে হয় প্রচুর বিধি-নিষেধ। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধও খেতে হয়। তবে ঘরোয়া উপায়ে রক্তচাপ কমাতে দুধের সঙ্গে খেতে পারেন বাসি রুটি। এতে শরীরে লবণের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

>>> বাসি রুটিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে ফাইবার দারুণ কাজ করে। ফলে খিদে কম পায়। বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমে।

>>> বাসি রুটির মধ্যে থাকা ম্যাগনেশিয়াম ও ভিটামিন, হাঁপানির সমস্যার মহৌষধি। অ্যাজমার সমস্যা থাকলেও ভরসা রাখতে পারেন বাসি রুটিতে।

>>> বাসি রুটি খেলে শুধু যে উচ্চ রক্তচাপের সমস্যা কমে, এমন নয়। কমে স্ট্রোকের ঝুঁকিও। রুটি শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

>>> ওজন কমানোর জন্য পরিশ্রমের কমতি রাখছেন না। অথচ তাও সুফল পাচ্ছেন না। আপনার রান্না ঘরেই রয়েছে ওজন কমানোর হাতিয়ার। জানেন, বাসি রুটি খেলে ওজন ঝরে দ্রুত। গ্যাস-অম্বলের ভ্রান্ত চিন্তা না করে, বরং ছিপছিপে হয়ে উঠতে ভরসা রাখতে পারেন বাসি রুটির উপর।

সর্বশেষ
জনপ্রিয়