ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

ইফতারের সেরা তিন পানীয়!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৪০, ৯ এপ্রিল ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

সারা দিনের খাবার ও পানীয় বিরতির পর ইফতারে আপনার এমন পানীয় প্রাধান্য দেওয়া উচিত, যা পান করার সঙ্গে সঙ্গে আপনি অনুভব করবেন সতেজ ও প্রাণবন্ত। পাশাপাশি পানীয়টি যেন দীর্ঘসময়ের পুষ্টিহীনতার অনেকটাই পূরণ করতে পারে, সেদিকেও আমাদের লক্ষ রাখতে হবে।

ইফতারে যেকোনো একটি পানীয়কে প্রাধান্য দিয়ে অনেকেই ইফতার শেষ করেন, যা মোটেও উচিত নয়। এতে ইফতারের পর যখন আপনি সেহরি করে আবার রোজার জন্য নিজেকে প্রস্তুত করবেন, তখন সারা দিনই আপনি ক্লান্তিবোধ করবেন।

ইফতারে ভুল পানীয় বেছে নেওয়ায় এই গরমে আপনার শরীরে দেখা দিতে পারে পানিশূন্যতা, হতে পারে ডায়রিয়া ও মাথাব্যথার মতো সমস্যা। শারীরিক যেকোনো জটিলতাও এ সময় আপনি অনুভব করতে পারেন এই ভুল পানীয় বেছে নেওয়ার কারণে।

তাই আজ আপনাদের জানাব ইফতারের সেরা তিন পানীয়র কথা, যা পান করলে সারা দিনের পুষ্টির চাহিদা মিটিয়ে আপনার ক্লান্তিবোধও দূর করবে। আসুন জেনে নিই সেই সেরা তিন পানীয়র কথা।

প্রথমেই যে পানীয়টি আপনি প্রাধান্য দিতে পারেন তা হলো ডাবের পানি ও লেবুর রস। এই দুটি উপাদান দিয়ে তৈরি শরবত আপনার সারা দিনের পুষ্টির অভাব পূরণ করবে নিমেষেই।

ইফতারে ডাবের পানির পর দ্বিতীয় যে পানীয়টি আপনি প্রাধান্য দিতে পারেন তা হলো তুরস্ক ও সৌদি আরবের বিখ্যাত পানীয় লাবানকে। এটি তৈরি করতে পারেন লবণ ও চিনি দিয়েই। ২ কাপ টক দইয়ে পরিমাণমতো লবণ আর ১ চা-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে এটিকেও রাখতে পারেন ইফতার ও সেহরিতে।
 

গরমে নিজেকে সুস্থ রাখতে বেছে নিতে পারেন তরমুজ অথবা বেদানার রস। সারা দিনের পুষ্টির ঘাটতি দূর করতে এই তিন পানীয় কাজ করবে ম্যাজিকের মতো। তাই গরমে রমজানে সুস্থ থাকতে এই তিন পানীয়কে করুন আপনার ডায়েট লিস্টের নিত্যসঙ্গী।

সর্বশেষ
জনপ্রিয়