ঢাকা, রোববার   ২১ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

আবারো ‘ব্লু সাবস্ক্রিপশন’ চালু করল টুইটার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ১৩ ডিসেম্বর ২০২২  

আবারো ‘ব্লু সাবস্ক্রিপশন’ চালু করল টুইটার

আবারো ‘ব্লু সাবস্ক্রিপশন’ চালু করল টুইটার

ধনকুবের ইলন মাস্ক গত মাসেই ভেরিফিকেশন-সহ ব্লু সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেন। কিন্তু এর সুবিধা নিয়ে টাকার বিনিময়ে প্ল্যাটফর্মে ব্র্যান্ড এবং সেলিব্রিটিদের নামে বেশ কয়েকটি ভেরিফায়েড ফেক অ্যাকাউন্ট তৈরি হয়ে যায়। তুমুল বিতর্কের মুখে এই প্ল্যান বন্ধ হয়ে যায়।

নতুন খবর হচ্ছে, আবারও চালু হচ্ছে টুইটার ব্লু সাবস্ক্রিপশন। গতকাল থেকেই মিলছে টুইটারের এই পরিষেবা ও ভেরিফিকেশন। এর জন্য অ্যানড্রয়েড ব্যবহারকারীদের মাসে ৮ ডলার করে দিতে হবে। আইফোনের ক্ষেত্রে ১১ ডলার খরচ।

আইফোনের জন্য বেশি কেন? কারণ আইওএস অ্যাপের রেভেনিউ-এর উপর থেকে ৩০ শতাংশ ভাগ নেয় অ্যাপেল। সেই কারণেই অ্যাপেল ব্যবহারকারীদের জন্য সাবস্ক্রিপশনের খরচ কিছুটা বেশি।

কী কী সুবিধা মিলবে? সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, টুইট এডিট করার অপশন পেয়ে যাবেন। এছাড়াও ১০৮০পি ভিডিও আপলোড, রিডার মোড এবং ব্লু চেকমার্কের মতো সুবিধা পাবেন। তবে সেটা অ্যাকাউন্ট ম্যানুয়ালি ভেরিফিকেশন হওয়ার পরই পাবেন।

ইলন মাস্ক গত মাসেই ভেরিফিকেশন-সহ ব্লু সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেন। কিন্তু এর সুবিধা নিয়ে টাকার বিনিময়ে প্ল্যাটফর্মে ব্র্যান্ড এবং সেলিব্রিটিদের নামে বেশ কয়েকটি ভেরিফায়েড ফেক অ্যাকাউন্ট তৈরি হয়ে যায়। তুমুল বিতর্কের মুখে এই প্ল্যান বন্ধ হয়ে যায়।

এক্ষেত্রে উল্লেখ্য, টুইটার ব্লু-এর প্ল্যানটি যে ইলন মাস্কই এনেছেন, তা কিন্তু নয়। তার আগেও টুইটার ব্লু ছিল। তবে ম্যানুয়াল ভেরিফিকেশন, বিভিন্ন কালারের ব্যাজ ইত্যাদি ফিচার তিনি যোগ করেছেন। এর পাশাপাশি টুইটার ব্লু না নিলে ভেরিফিকেশন ব্যাজ হঠিয়ে দেওয়ারও পরিকল্পনা তার।

সর্বশেষ
জনপ্রিয়